পটলের এই পদ পাতে পড়লে বাচ্চা থেকে বড় আঙ্গুল চেটে খাবেন সকলে! রইল রেসিপি

রোজ একঘেয়ে পটলের তরকারি আর ভালো না লাগলে আজই ট্রাই করুন পটলের এই অন্যরকম রেসিপি। যা খাবারে আনবে রুচি আর মুখে আনবে চটপটা স্বাদ। আজ

Nandini

tasty potol bharta recipe

রোজ একঘেয়ে পটলের তরকারি আর ভালো না লাগলে আজই ট্রাই করুন পটলের এই অন্যরকম রেসিপি। যা খাবারে আনবে রুচি আর মুখে আনবে চটপটা স্বাদ। আজ পটলের তরকারি বা পটল পোস্ত নয়, আজ আপনাদের সাথে ভাগ করে নিতে এসেছি পটলের ভর্তা রেসিপি। এই ভাবে পটলের ভর্তা বানালে আর কোনো পদই লাগবেনা। নিমেষে খাবার খাওয়া হয়ে যাবে। ভাত কিংবা রুটি সবকিছুর সাথেই খেতে পারবেন। তাহলে রইল আজকের পটল ভর্তা রেসিপি (Potol Bharta Recipe)

pora potol bhorta recipe

পটল ভর্তা রেসিপি উপকরণ (Potol Bharta Recipe Ingredients)

১. পটল
২. কাঁচালঙ্কা, রসুন, পিঁয়াজ
৩. কালোজিরে, শুকনোলঙ্কা
৪. স্বাদমত নুন, সরিষার তেল

পটল ভর্তা রেসিপি প্রণালী (Potol Bharta Recipe Instructions)

স্টেপ ১ – প্রথমে পরিমান মত পটল নিয়ে নিন। তারপর সেই পটল গুলি শুধু দুদিকের মাথা কেটে নিন। আর হালকা করে খোসা উপর থেকে ঘষে কিছুটা তুলে নিন। সম্পূর্ণ খোসা ছাড়ানোর কোনো প্রয়োজন নেই। তারপর পটল গুলো ভালো করে জলে ধুয়ে নিন।

recipe of potol bharta

স্টেপ ২ – ধুয়ে নেওয়া পটল গুলো এবার ছোট ছোট টুকরো করে কেটে নিন। তারপর আঁচে কড়াই চাপান। তাতে অল্প পরিমানে জল দিন। পটলের টুকরো গুলো কড়াইতে দিয়ে ঢাকা দিয়ে দিয়ে পটল সিদ্ধ করে নিন ভালো করে। জলের পরিমান বেশি দেবেননা। অল্প জল দিয়ে আর ঢাকা দিয়ে পটল সিদ্ধ করলে সিদ্ধ হয়ে যাবে তাড়াতাড়ি।

potol bharta recipe

স্টেপ ৩ – তারপর সিদ্ধ পটল মিক্সিতে দিয়ে মিহি পেস্ট তৈরী করে নিতে হবে। অন্যদিকে, কড়াইতে একটু বেশি পরিমান সরিষার তেল দিন। তেল গরম হলে তাতে আগে কয়েকটা শুকনোলঙ্কা ভেজে তুলে নিন। তারপর দুটো মত শুকনো লঙ্কা আর কালোজিরে, আর দুটো মত কাঁচালঙ্কা ফোঁড়ন দিন। কিছুক্ষন ফোঁড়ন ভালো করে ভেজে নিয়ে তাতে ১০-১২ টা মত রসুন কুচিয়ে দিয়ে দিন।

স্টেপ ৪ – রসুন দিয়ে ভালো করে ভাজতে হবে যাতে রসুনের কাঁচা গন্ধ না পাওয়া যায় বেশি। তারপর কড়াইতে পিঁয়াজ কুচি দিন। তারপর ভালো করে পিঁয়াজ লাল রং ধরা পর্যন্ত ভাজতে থাকুন। পিঁয়াজে রং ধরে এলে এবার কড়াইতে পেস্ট করে রাখা পটল দিয়ে দিন। তারপর স্বাদমত নুন দিন। ভালো করে নাড়তে থাকুন। ৮-১০ মিনিট জল সম্পূর্ণ শুকনো না হওয়া পর্যন্ত। আর শেষের দিকে ২ চামচ সরিষার তেল আর ভেজে তুলে রাখা শুকনোলঙ্কা গুঁড়িয়ে দিয়ে দিন। তারপর ভালো করে মিশিয়ে নামিয়ে নিন।

× close ad