স্বাধীনতার ৭৮ বছর পরেও ভারতে এমন বহু মানুষ আছেন, যারা খাদ্যশস্যর জন্য সরকার প্রদত্ত রেশনের (Ration) উপর নির্ভর। সরকারি তথ্য অনুযায়ী ২০২২ সালের অগাস্ট অবধি ৯ কোটিরও অধিক মানুষ রেশন কার্ড দিয়ে প্রতিমাসে চাল, গম সংগ্রহ করেন। তবে এক্ষেত্রে নানান সমস্যা দেখা যায়, ফল স্বরূপ প্রাপ্য রেশন সামগ্রীর থেকে বঞ্চিত হন অনেকেই। এই সমস্যার সমাধানেই বড় সিদ্ধান্ত গ্রহণ করলে পশ্চিমবঙ্গ সরকার।
রেশন হেল্পলাইন চালু রাজ্য সরকারের
যেমনটা জানা যাচ্ছে রাজ্য সরকারের খাদ্য সরবরাহ বিভাগের তরফ থেকেই একটি হেল্পডেস্ক কাম কল সেন্টার চালু করা হয়েছে। যেখানে রাজ্যের বাসিন্দারা রেশন কার্ড সংক্রান্ত পরিষেবা থেকে বিতরণের বিষয়ে কোনো রকম সমস্যা হলে অভিযোগ জানাটা পারবে। এরপর উপযুক্ত ব্যবস্থা নেওয়া হবে যাতে সমস্যার সমাধান করা যেতে পারে।
West Bengal Ration Helpline Numbers
নতুন এই পরিষেবা সপ্তাহে সাত দিনই ১২ ঘন্টার জন্য খোলা থাকবে বলে জানা যাচ্ছে। বাংলা, হিন্দি ও ইংরেজি তিনটি ভাষায় কথা বলতে পারবেন ফোন করে। প্রথমে ফোন করার পর একটি টিকিট নাম্বার রেজিস্টার করতে হবে। তারপর সেই নাম্বার দিয়েই কমপ্লেনের স্ট্যাটাস জানা যাবে। এখন নিশ্চই ভাবছেন কোন নাম্বার গুলিতে ফোন করতে হবে? সেগুলি নিচে দেওয়া হল।
প্রথম যে নাম্বারটি জানানো হয়েছে সেটি হল ১৯৬৭, এছাড়া ১৪৪৪৫ ও ১৮০০৩৪৫৫৫০৫ নাম্বারেও ফোন করা যাবে। এই সমস্ত নম্বরগুলি টোল ফ্রি, একইসাথে হোয়াটস্যাপ, এসএমএসেও পাওয়া যাবে। এছাড়া আপনি চাইলে ইমেলের মাধ্যমে কিংবা অনলাইনেও কমপ্লেন করতে পারবেন।
বতর্মানে ১৬ অপারেটর টার্মিনাল চালু করা হবে বলে জানানো হয়েছে। পরবর্তীতে এই সংখ্যা কল ভলিউমের ভিত্তিতে বাড়ানো হতে পারে। কল আটটেনডেন্ট ছাড়াও সুপারভাইজার থাকবেন যারা সবটা তদারকি করবেন ও গোটা পক্রিয়ার সঞ্চালনা করবেন।








