নিরামিষ রান্নায় যদি পাতে পরে মোচার এই পদ তবে জমে যাবে আহার! রইল রেসিপি

আজ শনিবার। আর শনিবার অনেক বাড়িতেই নিরামিষ খাবার খাওয়া হয়ে থাকে। আজ এমন একটি রেসিপি নিয়ে হাজির হয়েছি যা নিরামিষ বা আমিষ সব রকম ভাবেই

Nandini

tasty mochar ghonto recipe

আজ শনিবার। আর শনিবার অনেক বাড়িতেই নিরামিষ খাবার খাওয়া হয়ে থাকে। আজ এমন একটি রেসিপি নিয়ে হাজির হয়েছি যা নিরামিষ বা আমিষ সব রকম ভাবেই রান্না করা যায়। আজ নিয়ে এসেছি মোচার রেসিপি। মোচা তো সকলেই খেয়েছেন প্রায়। গরম ভাতের পাতে মোচার পদ অনন্য হয়ে ওঠে। আর যারা এই স্বাদ থেকে এখনও বঞ্চিত, আজ রইল তাদের জন্য এই মোচার ঘন্ট রেসিপি (Mochar Ghonto Recipe)।

mochar ghonto recipe

মোচার ঘন্ট রেসিপি উপকরণ (Mochar Ghonto Recipe Ingredients)

১. মোচা
২. আলু , কাঁচালঙ্কা
৩. তেজপাতা, গোটা জিরে, শুকনোলঙ্কা
৪. জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো, গরম মশলা গুঁড়ো
৫. হলুদ গুঁড়ো, স্বাদমত নুন, সামান্য চিনি
৬. তেল, ঘি

মোচার ঘন্ট রেসিপি প্রণালী (Mochar Ghonto Recipe Instructions)

স্টেপ ১ – প্রথমে মোচা ভালো করে কেটে সিদ্ধ করে নিন। তারপর জল ফেলে মোচাটা মিক্সিতে কাঁচালঙ্কার সাথে মিহি করে নয় সামান্য একটু পেস্ট করে নিন।

mochar ghonto

স্টেপ ২ – কড়াইতে তেল দিন। তেল গরম হলে তাতে জিরে, তেজপাতা, শুকনোলঙ্কা ফোঁড়ন দিন। কিছুক্ষন ভেজে নিয়ে তাতে কেটে ধুয়ে রাখা আলু দিন, ভাজতে থাকুন। অল্প হলুদ তেলেই দিয়ে নেবেন।
স্টেপ ৩ – আলু লাল করে ভাজা হয়ে গেলে, একটা বাটিতে অল্প জলে জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো, লঙ্কা গুঁড়ো ও হলুদ গুঁড়ো গুলি নিয়ে কড়াইতে দিয়ে দিন। তারপর আলুর সাথে মশলাটা ভালো করে কষিয়ে নিন।

স্টেপ ৪ – তারপর মোচাটা দিয়ে দিন। পরিমান মত নুন ও সামান্য চিনি দিয়ে ভালো করে নাড়তে থাকুন। ৩-৪ মিনিট নাড়াচাড়া করার পর তাতে গরম মশলা গুঁড়ো আর ১ চামচ ঘি ছড়িয়ে আরেকবার সবটা ভালো করে নেড়ে নামিয়ে নিন। আর পরিবেশন করুন।

× close ad