রুই মাছের এই অভিনব পদ খাবারে আনবে দারুন স্বাদ! রইল ‘পাঁচফোঁড়ন রুই’ রেসিপি

আজ আপনাদের জন্য নিয়ে এসেছি একটি খুব বিখ্যাত রেসিপি। যা একসময় ঠাকুর বাড়িতে রান্না করা হত। বাংলায় এমন অনেক রেসিপি আছে যা আমরা ভুলে গেছি

Nandini

tasty and unique panchforon rui recipe

আজ আপনাদের জন্য নিয়ে এসেছি একটি খুব বিখ্যাত রেসিপি। যা একসময় ঠাকুর বাড়িতে রান্না করা হত। বাংলায় এমন অনেক রেসিপি আছে যা আমরা ভুলে গেছি আবার কিছু রেসিপি প্রয়োজন আর সময়ের অভাবে হারিয়েই গেছে। আজ এমনই এক রেসিপি আমরা আপনাদের সাথে ভাগ করে নিতে চলেছি। এই রেসিপি অনেকেই হয়ত জানেননা। ঝটপট শিখে নিন। আর বানিয়ে ফেলুন এই দুর্দান্ত পাঁচফোঁড়ন রুই রেসিপি (Panchforon Rui Recipe)।

tasty panchforon rui recipe

পাঁচফোঁড়ন রুই রেসিপি উপকরণ (Panchforon Rui Recipe Ingredients)

১. রুই মাছ
২. আদা বাটা, কাঁচালঙ্কা
৩. আলু, পটল, টম্যাটো
৪. তেজপাতা, পাঁচফোঁড়ন
৫. জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো
৬. হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো
৭. স্বাদমত নুন, রান্নার জন্য তেল

পাঁচফোঁড়ন রুই রেসিপি প্রণালী (Panchforon Rui Recipe Instructions)

স্টেপ ১ – প্রথমে মাছ ভালো করে ধুয়ে নুন, হলুদ মাখিয়ে ম্যারিনেট করে নিন। কড়াইতে তেল দিন। তেল গরম হলে তাতে আগে আলু ও পটল লম্বা করে কেটে ধুয়ে ভেজে তুলে নিন।

panchforon rui recipe

স্টেপ ২ – মাছের টুকরো গুলো লাল করে ভেজে তুলে নিন। একটা বাটিতে আদা বাটা, জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো, হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো দিয়ে সামান্য জল দিয়ে ভালো করে গুলি নিন।
স্টেপ ৩ – এবার কড়াইতে ওই মশলার মিশ্রণটা দিন। বেশ কিছুক্ষন নেড়ে নিয়ে তাতে টম্যাটো কুচিটা দিয়ে দিন। এবার নাড়তে থাকুন মশলা থেকে তেল ছাড়া পর্যন্ত। তারপর ভেজে রাখা আলু ও পটলটা দিয়ে দিন, আর মশলার সাথে ভালো করে কিছুক্ষন মিশিয়ে নিন।
স্টেপ ৪ – তারপর পরিমান মত গরম জল দিন। আর নুন স্বাদ অনুযায়ী। তারপর ঝোলটা ফুটে উঠলে তাতে মাছের ভেজে রাখা টুকরো গুলো দিয়ে দিন। আর কয়েকটা কাঁচালঙ্কা ঝোলে দিয়ে দিন। তারপর ঢাকা দিয়ে কম আঁচে রান্না করুন আলু সিদ্ধ হওয়া পর্যন্ত।

স্টেপ ৫ – আলু সিদ্ধ হয়ে গেলে ঢাকা খুলে দিন। আর অন্য একটা প্যানে তেল দিন। তেল গরম হলে তাতে পাঁচফোঁড়ন আর তেজপাতা ফোঁড়ন দিন। কিছুক্ষন ভেজে নিয়ে ঐটা ঝোলে দিয়ে দিন। মিশিয়ে নিয়ে তারপর নামিয়ে নিন। আর গরম পরিবেশন করুন।

× close ad