আড় মাছ কষা খেয়েছেন কখনও? মাংসের স্বাদকেও হার মানাবে এই মাছ, রইল রেসিপি

মাংস, ডিম এগুলোর পরে যদি দেখা যায় তো প্রায় সব বাড়িতেই রোজকার মাছের একটা পদ থাকে। মাছকে বিভিন্ন রকম ভাবে রান্না করা যায়। তবে আজ

Nandini

tasty aar macher kalia recipe

মাংস, ডিম এগুলোর পরে যদি দেখা যায় তো প্রায় সব বাড়িতেই রোজকার মাছের একটা পদ থাকে। মাছকে বিভিন্ন রকম ভাবে রান্না করা যায়। তবে আজ একটা অন্যরকম মাছের রেসিপি নিয়ে এসেছি। এই মাছ অনেকেই খেতে ভালোবাসেন। আবার অনেকে নামও শোনেননি হয়ত। তবে এই মাছে একদম কাঁটা নেই বললেই চলে। আর এই মাছ রান্না করলে মাংসের স্বাদ ভুলে যাবেন। তো আসুন আজ দেখে নেওয়া যাক আড় মাছের রেসিপি (Aar Mach Recipe)।

aar macher kalia

আড় মাছের রেসিপি উপকরণ (Aar Mach Recipe Ingredients)

১. আড় মাছ
২. পেঁয়াজ, আদা, রসুন, কাঁচালঙ্কা, টম্যাটো পেস্ট
৩. পিঁয়াজ কুচি, জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো
৪. এলাচ, দারুচিনি, তেজপাতা, গোটা জিরে
৫. হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, গরম মশলা গুঁড়ো
৬. স্বাদমত নুন, রান্নার জন্য তেল

আড় মাছের রেসিপি প্রণালী (Aar Mach Recipe Instructions)

স্টেপ ১ – প্রথমে মাছের টুকরো ভালো করে ধুয়ে নিয়ে নুন, হলুদ ও সরিষার তেল মাখিয়ে ২০ মিনিট মত ম্যারিনেট করে রেখে দিন। অন্যদিকে, মিক্সিতে পিঁয়াজ, আদা, রসুন, ২ টো কাঁচালঙ্কা আর টম্যাটো দিয়ে একসাথে মিহি পেস্ট তৈরী করে নিন। তারপর আঁচে কড়াই বসান, তাতে তেল দিন।

aar macher kalia recipe

স্টেপ ২ – তারপর তেল গরম হলে মাছ গুলো ভেজে তুলে নিন। মাছ খুব করা করে ভাজা হবে না। তারপর মাছ ভেজে তুলে নিয়ে কড়াইতে ওই তেলেই এলাচ, দারুচিনি, তেজপাতা আর গোটা জিরে ফোঁড়ন দিন। তারপর কেটে রাখা পিঁয়াজ কড়াইতে দিন। ভালো করে নেড়েচেড়ে পিঁয়াজ লাল হওয়া পর্যন্ত নাড়তে থাকুন।
স্টেপ ৩ – তারপর মিক্সিতে করে রাখা পেস্ট কড়াইতে দিয়ে দিন। সাথে নুন, হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো দিয়ে ভালো করে মশলা কষিয়ে নিতে হবে। মশলা থেকে তেল ছাড়তে শুরু করলে অল্প পরিমানে জল দিন। কারণ রান্নাটা মাখো মাখো হবে।

স্টেপ ৪ – তারপর ঝোল ফুটতে আরম্ভ করলে তাতে ভেজে রাখা মাছ গুলো দিয়ে দিন। ২ টো কাঁচালঙ্কা চিরে দিয়ে দিন। আর গরম মশলা গুঁড়ো ছড়িয়ে দিন। তারপর ৫-৭ মিনিট মতন ঢাকা দিয়ে রান্না করুন। মাঝে মাঝে একটু নেড়ে দেবেন নাহলে তলায় ধরে যেতে পারে। তারপর নামিয়ে নিয়ে পরিবেশন করুন।

× close ad