গরমে তৃপ্তিদায়ক, সবজি দিয়ে এইভাবে বানিয়ে নিন মাছের পাতলা ঝোল, রইল রেসিপি

এই গরমে হালকা খাবারেই তৃপ্তি। অতিরিক্ত তেল মশলা যুক্ত খাবার যেন গলা দিয়ে নামতেই চায়না। তারপর আবার পেটের সমস্যাও করতে পারে। তাই পেট বাঁচাতে ও

Nandini

tasty kata macher patla jholer recipe

এই গরমে হালকা খাবারেই তৃপ্তি। অতিরিক্ত তেল মশলা যুক্ত খাবার যেন গলা দিয়ে নামতেই চায়না। তারপর আবার পেটের সমস্যাও করতে পারে। তাই পেট বাঁচাতে ও সুস্বাদু খাবার খেতে খুব কম তেল মশলায় বানিয়ে ফেলুন এই রেসিপি। মাছ আমরা প্রায়দিনই খেয়ে থাকি।  তো আসুন দেখে নেওয়া যাক আজকের সবজি দিয়ে হালকা পাতলা কাটা মাছের ঝোলের রেসিপি (Kata Macher Jhol Recipe)।

kata macher patla jholer recipe

কাটা মাছের ঝোলের রেসিপি উপকরণ (Kata Macher Jhol Recipe Ingredients)

১. কাটা মাছ
২. আলু, ঝিঙে, পটল
৩. গোটা জিরে, কাঁচালঙ্কা, তেজপাতা
৪. জিরে, ধনে, কাঁচালঙ্কা বাটা, পিঁয়াজ বাটা
৫. হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো
৬. স্বাদমত নুন, রান্নার জন্য তেল

কাটা মাছের ঝোলের রেসিপি প্রণালী (Kata Macher Jhol Recipe Instructions)

স্টেপ ১ – প্রথমে মাছ ভালো করে ধুয়ে নুন, হলুদ মাখিয়ে নিন। তারপর কড়াইতে তেল দিন। তেল গরম হলে মাছ গুলো লাল করে ভেজে নিন। তারপর কড়াইতে মাছ ভাজা তেলেই গোটা জিরে আর তেজপাতা ফোঁড়ন দিন।

kata macher jholer recipe

স্টেপ ২ – তারপর কড়াইতে আলু দিন আলু কিছুক্ষন ভেজে নিয়ে পটল গুলো দিন। তারপর আবার পটল ভাজা হয়ে এলে সব শেষে ঝিঙে দিন আর বেশ কিছুক্ষন ভেজে নিন। ঝিঙে তাড়াতাড়ি সিদ্ধ হয়ে যায় তাই ঝিঙে সবশেষে দিন।
স্টেপ ৩ – অন্যদিকে শিলনোড়ায় কিংবা মিক্সিতে পিঁয়াজ, জিরে, ধনে, কাঁচালঙ্কা, হলুদ গুঁড়ো সামান্য লঙ্কা গুঁড়ো একসাথে পেস্ট করে নিতে হবে। তারপর তা কড়াইতে সামান্য তেল দিয়ে, তেল অল্প গরম হলে দিয়ে দিতে হবে। তারপর মশলা খুব ভালো করে কষিয়ে নিয়ে হবে।

স্টেপ ৪ – ভেজে রাখা সবজি কড়াইতে দিয়ে মশলার সাথে কিছুক্ষন কষিয়ে নিয়ে পরিমান মত নুন দিয়ে ভালোভাবে মিশিয়ে নিয়ে পরিমান মত গরম জল দিয়ে দিন। ২ টো কাঁচালঙ্কা চিরে দিয়ে দিন। ঝোল ফুটে উঠলে মাছগুলো দিয়ে ঢাকা দিয়ে ৫-৭ মিনিট রান্না করুন। তারপর নামিয়ে নিয়ে গরম গরম পরিবেশন করুন।

× close ad