লাউ দিয়ে এই রান্না খেয়ে দেখুন, সবজির প্রেমে পড়ে যাবেন! রইল রেসিপি

Lau Ghonto Recipe : একবার খেলেই মন চাইবে বারংবার, রইল টেস্টি লাউ রেসিপি

Nandini

tasty and veg lau er ghonto recipe

আজ শনিবার, অনেকের বাড়িতেই আজ নিরামিষ রান্না হয়ে থাকে। তবে একভাবে মাছ, মাংস খেতে ভালোও লাগেনা। তাই মাঝে মধ্যে নিরামিষ খাবারের প্রয়োজন তো হয়ই। আর নিরামিষের এমন কিছু পদ আছে যা আমিষ ভুলিয়ে দিতে পারে। আজ সেইরকমই একটা নিরামিষ রান্নার রেসিপি নিয়ে হাজির হয়েছি। আমাদের প্রত্যেকের বাড়িতেই মোটামুটি এমন মানুষ আছেন যারা সবজি খেতে মোটে পছন্দ করেননা। কিন্তু সবজি যদি এমন ভাবে রান্না করা যায়, তবে চেটেপুটে খাবে সবাই। রইল লাউ ঘন্ট রেসিপি (Lau Ghonto Recipe)

tasty lau ghanto recipe

লাউ ঘন্ট রেসিপি উপকরণ (Lau Ghonto Recipe Ingredients)

১. লাউ
২. বড়ি, কাঁচালঙ্কা, মুগ ডাল
৩. শুকনোলঙ্কা, জিরে, এলাচ, লবঙ্গ, তেজপাতা
৪. আদা বাটা, ঘি
৫. জিরে গুঁড়ো, হলুদ গুঁড়ো
৬. স্বাদমত নুন, সামান্য চিনি, রান্নার জন্য তেল

লাউ ঘন্ট রেসিপি প্রণালী (Lau Ghonto Recipe Instructions)

স্টেপ ১ – প্রথমে লাউ জিরি জিরি করে কেটে নিন। একটা বাটিতে আদা বাটা, জিরে গুঁড়ো, হলুদ গুঁড়ো অল্প জল দিয়ে মিশিয়ে নিন। শুখনো খোলায় মুগ ডাল হালকা ভেজে নিন।

veg lau er ghonto recipe

স্টেপ ২ – তারপর কড়াইতে তেল দিয়ে প্রথমে বড়ি লাল করে ভেজে তুলে নিন। তারপর শুকনোলঙ্কা, জিরে, এলাচ, লবঙ্গ, তেজপাতা ফোঁড়ন দিন। গুলি রাখা মশলাটা দিন।
স্টেপ ৩ – মশলার সাথে ভেজে রাখা মুগ ডালটা দিন আর কিছুক্ষন ভালো করে নাড়াচাড়া করে নিন। তারপর লাউটা কড়াইতে দিন। ভালো করে নাড়তে থাকুন। ঢাকা দিয়ে রান্না করুন তাড়াতাড়ি সিদ্ধ হবে।


স্টেপ ৪ – রান্নার মাঝেই ঢাকা খুলে তাতে পরিমান মত নুন, সামান্য চিনি আর কাঁচালঙ্কা চিরে দিয়ে দিন। তারপর নামানোর আগে ভেজে রাখা বড়ি গুলো ভেঙে দিয়ে দিন। উপর থেকে ১ চামচ ঘি ছড়িয়ে দিন। তারপর আরও কিছুক্ষন নেড়ে নিয়ে নামিয়ে নিন। আর পরিবেশন করুন।

× close ad