নিরামিষ রান্নায় স্বাদ হবে দ্বিগুন! যখন পাতে পড়বে ছানার এই সাবেকি রান্না, রইল রেসিপি

আজ আপনাদের জন্য নিয়ে এসেছি ছানার একটা রেসিপি। আজ শনিবার অনেকের বাড়িতেই নিরামিষ রান্না হয়ে থাকে। আর ছানার এই নিরামিষ পদ একবার খেলে মুখে লেগে

Nandini

tasty chhanar dalna recipe

আজ আপনাদের জন্য নিয়ে এসেছি ছানার একটা রেসিপি। আজ শনিবার অনেকের বাড়িতেই নিরামিষ রান্না হয়ে থাকে। আর ছানার এই নিরামিষ পদ একবার খেলে মুখে লেগে থাকবে, মন চাইবে বারবার খেতে। পুরোনো দিনের পদ্ধতিতে আজ আপনাদের এই চেনা রান্না এনে হাজির করলাম। তো দেরি না করে আজই ট্রাই করে ফেলুন এই রেসিপি। আর ভাত কিংবা রুটির সাথে পরিবেশন করুন। রইল আজকের ছানার ডালনা রেসিপি (Chhanar Dalna Recipe)

chanar kofta curry recipe

ছানার ডালনা রেসিপি উপকরণ (Chhanar Dalna Recipe Ingredients)

১. ছানা
২. এলাচ, লবঙ্গ, দারুচিনি, তেজপাতা
৩. ময়দা, হিং, গোটা জিরে, শুকনোলঙ্কা
৪. টম্যাটো কুচি, আদা বাটা, আলু
৫. জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো, গরম মশলা গুঁড়ো
৬. হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো
৭. স্বাদমত নুন, সামান্য চিনি, রান্নার জন্য তেল

ছানার ডালনা রেসিপি প্রণালী (Chhanar Dalna Recipe Instructions)

স্টেপ ১ – প্রথমে একটা পাত্রে ছানা নিন। ছানা যদি দোকান থেকে কিনে আনা হয় তাহলে কোনো অসুবিধা নেই, তবে বাড়িতে যদি বানিয়ে নেন তাহলে ভালো করে ছানার জল ঝরিয়ে নেবেন। তারপর তাতে অল্প জিরে গুঁড়ো, ১ চামচ আদা বাটা আর সামান্য নুন, ২ চামচ অনুযায়ী ময়দা দিয়ে ভালো করে মেখে নিতে হবে।

chhanar dalna recipe

স্টেপ ২ – মাখা ছানা থেকে ছোট্ট ছোট্ট বল আকারে গড়ে নিন। তারপর সেগুলো একপাশে রেখে দিন। এবার আঁচে কড়াই বসান। তাতে তেল দিন, তেল গরম হলে ছানার বলগুলি লাল করে দুপিঠ ভালো করে ভেজে তুলে নিন। তারপর ওই তেলেই কেটে ধুয়ে রাখা টুকরো করা আলু গুলো ভেজে নিন।

স্টেপ ৩ – ভাজা আলু তুলে নিয়ে, এবার কড়াইতে এলাচ, লবঙ্গ, দারুচিনি, তেজপাতা, গোটা জিরে, শুকনোলঙ্কা ফোঁড়ন দিন। ফোঁড়ন কিছুক্ষন ভেজে নিয়ে তাতে ১ চামচ মত আদা বাটা যোগ করুন। কিছুক্ষন ভালো করে ভেজে নিয়ে টম্যাটো কুচিটা কড়াইতে দিয়ে দিন। তারপর কিছুক্ষন নেড়েচেড়ে নিয়ে একে একে হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো, সামান্য নুন, আর অল্প চিনি দিয়ে দিন কড়াইতে।

recipe of chhanar dalna

স্টেপ ৪ – মশলা কষিয়ে নিন ভালো করে, মশলা যাতে পুড়ে না যায় তাই একদম অল্প জল দিয়ে মশলা ভালো করে কষিয়ে নিন। তারপর মশলা যখন ভালো করে কষানো হয়ে যাবে তখন ভাজা আলু গুলো কড়াইতে দিয়ে কিছুক্ষন মশলার সাথে ভালো করে নাড়াচাড়া করে নিতে হবে। তারপর পরিমান মত জল দিয়ে ঢাকা দিয়ে কম আঁচে আলু সিদ্ধ হয়ে আসা পর্যন্ত রান্না করুন।

স্টেপ ৫ – ঢাকা খুলে আলু সিদ্ধ হয়েছে কিনা দেখে নিয়ে তারপর ঝোলে ভেজে রাখা ছানার বল গুলো দিয়ে দিতে হবে। আবারও কম আঁচে ঢাকা দিয়ে ১০ মিনিট মত ফুটতে দিতে হবে। তারপর হয়ে গেলে ঢাকা খুলে গরম মশলা গুঁড়ো ছড়িয়ে আবার কিছুক্ষন ঢাকা দিয়ে রাখুন গ্যাস অফ করে। তারপর পরিবেশন করুন।

× close ad