পুলিশের গুলিতে শহীদ হওয়া সাধারণ মানুষের স্মৃতিতে শিলচর দিবস পালন শ্ৰীরামপুরে

হুগলির খবর (Hooghly News) : গত বৃহস্পতিবার শিলচর দিবস (Shilchor Day) পালনে শ্রীরামপুর (Serampore) শহরে ভাষা গঙ্গা তীরবর্তী ভাষা বাগানে উপস্থিত হয়েছিলেন সদস্যরা। অসমীয়া ভাষা

Desk

19th may celebrate to shilchor day in serampore

হুগলির খবর (Hooghly News) : গত বৃহস্পতিবার শিলচর দিবস (Shilchor Day) পালনে শ্রীরামপুর (Serampore) শহরে ভাষা গঙ্গা তীরবর্তী ভাষা বাগানে উপস্থিত হয়েছিলেন সদস্যরা। অসমীয়া ভাষা বিল পাস হয়ে যাওয়ায় অবিভক্ত কাছারের মানুষের কাছে খোলা আছে কেবল একটি মাত্র পথ। সেটি হল আন্দোলনের পথ।

১৯৬১ সালের ৫ ই ফেব্রুয়ারি করিমগঞ্জে অনুষ্ঠিত হয়েছিল জনসম্মেলন। আর সেই সম্মেলনে গড়ে উঠেছিল গণসংগ্রাম পরিষদ। ১৯ শে মে ছিল সেই সংগ্রামের প্রথম দিন। কিন্তু ওই দিনই নিরস্ত্র সাধারণ মানুষের উপর নির্মম ভাবে গুলি চালায় পুলিশ। শান্তি পূর্ণ সভাকে পুলিশের গুলি করে তোলে অশান্ত। সেইদিন পুলিশের গুলিতে শহীদ হয়েছিলেন ১১ জন মানুষ।

celebrate to shilchor day in serampore Hooghly News

সেই শহীদদের স্মরণ করতেই শ্রীরামপুর গঙ্গা তীরবর্তী অঞ্চলে অনুষ্ঠিত হয়েছিল গত ১৯ শে মের শিলচর দিবস পালন অনুষ্ঠান। এই অনুষ্ঠানের আয়োজন করেছিলেন আমরি বাংলা ভাষা কমিটি সংস্থা। সেই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আমরি বাংলা ভাষার বহু সদস্য ও সদস্যারা।

তারা বিভিন্ন অনুষ্ঠানের মধ্যে দিয়ে এই শিলচর দিবস খুব সুন্দর ভাবে পালন করেছেন। একটি ছোট্ট সদস্যাকে মন মুগ্ধকর একটি গান গাইতে দেখা গেলো। আর দেখা গেলো এক সদস্যের মনে দোলা দিয়ে যাওয়া কিছু মন ফুঁড়ে বেরিয়ে আসা বক্তব্য।

× close ad