জন্মাষ্টমী’র দিনে বানিয়ে ফেলুন তালের এই ভোগ, রইল রেসিপি

আজ জন্মাষ্টমী। এই দিনে প্রতিটি ঘরে ঘরেই প্রায় আয়োজিত হয় গোপাল পুজোর। আর গোপালের পুজো মানেই তো দই, ক্ষির, মাখন, নাড়ু প্রভৃতি আরও কত কিছুই।

Nandini

tasty taler kheer recipe

আজ জন্মাষ্টমী। এই দিনে প্রতিটি ঘরে ঘরেই প্রায় আয়োজিত হয় গোপাল পুজোর। আর গোপালের পুজো মানেই তো দই, ক্ষির, মাখন, নাড়ু প্রভৃতি আরও কত কিছুই। তারই মধ্যে আরও এক পদ হল তাল ক্ষির। অনেকেই খেয়েছেন বা বানাতে জানেন এই তালক্ষীর। তবে এই পদ্ধতিতে একবার বানিয়েও দেখুন স্বাদ হবে অতুলনীয়। রইল তাল ক্ষীরের রেসিপি (Taler Kheer Recipe)

taler kheer recipe

তাল ক্ষীরের রেসিপি উপকরণ (Taler Kheer Recipe Ingredients)

১. তাল
২. নারকেল কোৱা
৩. কাজু, কিশমিশ
৪. গোবিন্দ ভোগ চাল
৫. তেজপাতা, এলাচ
৬. চিনি, দুধ

তাল ক্ষীরের রেসিপি প্রণালী (Taler Kheer Recipe Instructions)

স্টেপ ১ – প্রথমে তাল ভালো করে চেঁচে নিতে হবে। তারপর সেই চাঁচা তাল থেকে পরিমাপ করে ২ বড় কাপ তালের পাল্প আলাদা করে রাখতে হবে। একটা বড় নারকেলের অর্ধেকটা মালা ভালো করে কুরিয়ে নিতে হবে। পরিমান মত গোবিন্দ ভোগ চাল নিয়ে তা আগে পরিষ্কার করে দুবার অন্তত জলে ধুয়ে নিতে হবে।

chal diye taler kheer recipe

স্টেপ ২ –  তারপর ডুবো জলে চালটা ১ ঘন্টা ভিজিয়ে রাখতে হবে। অন্যদিকে কাজগুলো কুচি কুচি করে কেটে নিলে ভালো হয়। মিশবে ভালো আর খেতেও ভালো লাগবে। এবার আঁচে করে বসান। তাতে জল দিন, তারপর সেই জলে এলাচ ফাটিয়ে, তেজপাতা আর কাজু, কিশমিশ গুলো দিয়ে দিন।

taler kheer

স্টেপ ৩ – একটু নেড়ে নিয়ে ধুয়ে ভিজিয়ে রাখা চালটা দিয়ে দিন। ফুট ধরতে শুরু করলে অল্প অল্প ঢাকা দিয়ে কম আঁচে ১০ মিনিট রান্না করে নিন। মাঝে মাঝে নাড়তে হবে নাহলে চাল কড়াইতে লেগে যেতে পারে। এবার ১০ মিনিট বাদে যখন চাল বেশ ভালো করে সিদ্ধ হয়ে যাবে।

স্টেপ ৪ – তখন পরিমাপ করে তুলে রাখা তালের পাল্প, নারকেল কোৱা, চিনি আর ২০০ মিলি মতন দুধ উষ্ণ গরম দিয়ে দিন কড়াইতে। তারপর একসাথে ভালো করে কিচ্ছুক্ষন নেড়ে নিন। ফুটতে শুরু করলে স্বাদটা ব্যালেন্স করার জন্য হালকা নুন দিয়ে দিন। তারপর ২০ মিনিট মত স্ট্যান্ডিং টাইমে রেখে পরিবেশন করবেন।

× close ad