ভাতের শেষ পাতে চিংড়ি মাছের টক, একবার খেলে স্বাদ যাবেনা ভোলা! রইল রেসিপি

Chingri Macher Chutney Recipe : আজ আপনাদের জন্য নিয়ে এসেছি এক অন্যরকম চাটনির রেসিপি। ভাতের শেষ পাতে চাটনি ছাড়া অনেকেরই চলেনা। চাটনি অনেক রকম ভাবে

Nandini

tasty chingri macher tok recipe

Chingri Macher Chutney Recipe : আজ আপনাদের জন্য নিয়ে এসেছি এক অন্যরকম চাটনির রেসিপি। ভাতের শেষ পাতে চাটনি ছাড়া অনেকেরই চলেনা। চাটনি অনেক রকম ভাবে বানানো হয়ে থাকে। আজকের রেসিপি তাদেরই একটি। আজ নিয়ে হাজির হয়েছি চিংড়ি মাছের চাটনি রেসিপি (Chingri Macher Chutney Recipe)। মাছের চাটনি বেশ অন্যরকম স্বাদ। না খেলে বেজায় মিস করতে হবে। তাই ঝটপট বানিয়ে রেসিপি দেখে নিন আর বানিয়ে ফেলুন। রইল রেসিপি।

tentul diye chingri macher tok recipe

চিংড়ি মাছের চাটনি রেসিপি উপকরণ (Chingri Macher Chutney Recipe Ingredients)

১. চিংড়ি মাছ
২. পাকা তেঁতুল
৩. সর্ষে
৪. শুকনোলঙ্কা, হলুদ গুঁড়ো
৫. চিনি
৬. স্বাদমত নুন, তেল

চিংড়ি মাছের চাটনি রেসিপি প্রণালী (Chingri Macher Chutney Recipe Instructions)

স্টেপ ১ – প্রথমে চিংড়ি মাছ গুলো ভালো করে ছাড়িয়ে ধুয়ে নিতে হবে। তারপর তাতে অল্প পরিমানে নুন আর হলুদ দিয়ে ম্যারিনেট করে নিতে হবে।

chingri macher tok recipe

স্টেপ ২ – পাকা তেঁতুলকে জলে ফুটিয়ে তার কাঁথ বার করে নিতে হবে। ২ বড় চামচ মত তেঁতুলের কাঁথ লাগবে। এবার কড়াইতে তেল দিতে হবে। তেল গরম হলে চিংড়ি মাছ গুলো হালকা ভেজে নিতে হবে।

স্টেপ ৩ – তারপর মাছ ভাজা হয়ে গেলে তা তুলে রেখে দিয়ে কড়াইতে প্রয়োজনে আরও অল্প তেল দিয়ে সর্ষে আর শুকনোলঙ্কা ফাটিয়ে ফোঁড়ন দিতে হবে। ফোঁড়ন হালকা ভেজে নিয়ে তারপর কড়াইতে তেঁতুলের কাঁথটা দিয়ে দিতে হবে।

স্টেপ ৪ – তারপর পরিমান মত জল দিয়ে দিতে হবে ,অল্প নুন, পরিমান আন্দাজে চিনি আর অল্প হলুদ গুঁড়ো দিয়ে ভালো করে নাড়াচাড়া করে ভালো করে ফুটিয়ে নিতে হবে। তাহলেই তৈরী হয়ে যাবে চিংড়ি মাছের এই বিশেষ টক। তারপর পরিবেশন করুন।

× close ad