জি বাংলায় (Zee Bangla) বেশ কিছুদিন হল শুরু হয়েছে এক নতুন ধারাবাহিকের পথচলা, ‘কার কাছে কই মনের কথা’ (Kar Kache Koi Moner Kotha)। এই ধারাবাহিকের আসার খবর পেতেই দর্শক বেশ উৎসুকতা নিয়ে অপেক্ষা করে ছিলেন যে কবে এই সিরিয়াল শুরু হবে? কারণ এখানে দেখানো হবে একটা সুন্দর প্রতিবেশী বন্ধুর গল্প। পাড়ায় মেয়ে বউরা কিভাবে শশুরবাড়িতে এসে নিজেরদের মনের কথা বলের পরম বন্ধু খুঁজে নেয় সেইরকম ভাবেই এই গল্প গড়ে তোলা হয়েছে।
তবে ধারাবাহিক শুরুর পর থেকে এখনো পর্যন্ত সেই মূল গল্পে ধারাবাহিক বিশেষ ঢুকতে পারেনি। তবে খুব শীঘ্রই হয়ত সেই দৃশ্য চোখে পর্বে দর্শকের যার কিছু কিছু ঝলক ইতিমধ্যেই দর্শক দেখে ফেলেছেন। সিরিয়ালটি দর্শক যেভাবে আশা করেছিলেন তার উপরে গিয়ে সিরিয়ালে এমন কিছু দেখানো হচ্ছে যা দর্শককে ভিতর থেকে নাড়িয়ে দিচ্ছে।
এমন একটা বাস্তবমুখী গল্প হয়ত দর্শক আশা করেননি। তবে সকলকে চমকে দিয়ে এই ধারাবাহিকের লেখক বা লেখিকা প্রতিটা চরিত্রকে বাস্তব প্রেক্ষাপটে ফুটিয়ে তোলার চেষ্টা করেছেন। পাশাপাশি যে সমস্ত অভিনেতা ও অভিনেত্রীরা এই ধারাবাহিকে অভিনয় করছেন তাদের অভিনয় বড়ই বাস্তব পরাগে(Parag)র গোটা পরিবারের ব্যবহার, আচরণ দর্শকের গা জ্বালিয়ে দেওয়ার মতন। তেমনই আবার শিমুলে(Shimul)র ছোট ছোট প্রতিবাদ, পুতুলের সরল মনে সত্যিটা মুখের উপর বলা।
আর বিপাশা-সুচরিতাদের সব সময় একটা মেয়ে হিসাবে শিমুলের পাশে দাঁড়ানো বারবার দর্শককে যেন জানান দিয়ে যায়, এটা এই সমাজেই লুকিয়ে থাকা বাস্তব গল্পের ছায়া মাত্র। যে গল্প গুলো বাড়ির অন্দরেই চাপা পরে যায় লোকলজ্জার ভয়ে কিংবা অন্য কোনো কারণে সেই গল্পই আজ টেলিভিশনের পর্দায়। দর্শকের কাছে সব থেকে বেশি বাস্তব মুখী চরিত্র লেগেছে ‘পরাগ’ (Parag) চরিত্রটিকে। যে কেবল পুরুষত্বের আস্ফালন করতে জানে, আদতে ‘পুরুষ’ শব্দটাকে অহংকার আর বলশালী আর ভীষণ ভাবে আত্মকেন্দ্রিক করে তুলতে মরিয়া।
আরও পড়ুনঃ ‘মন ছাড়া শরীর পাওয়া যায় না…’ শারীরিক সম্পর্কে জোর করতেই প্রতিবাদ শিমুলের
সে বিয়ে করেছে কিন্তু বউ অর্থাৎ শিমুল (Shimul) যে আরেকটা রক্তমাংসেরই মানুষ সেটা মনে করেনা। মায়ের লড়াইকে শ্রদ্ধা করে কিন্তু বউয়ের খুশি থাকতে চাওয়াকে শিষ্টাচারিতা মনে করে। বউয়ের মনের খোঁজ নিতে অপারগ কিন্তু প্রতি রাতে পৌরুষ ফলাতে সে সিংহ হয়ে উঠতে পারে। আর তাই দর্শক মনে করেন পরাগের চরিত্রটি আজকের সমাজে সেই সমস্ত তথাকথিত পুরুষদের চরিত্র তুলে ধরে যারা পুঁথি গত ভাবে শিক্ষিত হলেও আদতে চরম অশিক্ষায় নিমজ্জিত।