রেসিপি

এক তরকারিতেই ভাতের থালা চেটেপুটে সাফ! রইল দারুন টেস্টি ডিম আলু ধোকার ডালনা রান্নার রেসিপি

ধোকার ডালনা খেতে আমরা অনেকেই ভালোবাসি। নিরামিষ তরকারির পদে অনেকের বাড়ির খাবারের পাতে ধোকার ডালনা থেকে থাকে। কিন্তু ডাল দিয়ে তৈরি ধোকা বা দোকানে কিনতে পাওয়া যায় যে ধোকা মিক্স সেগুলি ছাড়া কখনো ঢোকার ডালনা রান্না করেছেন কি ? বোধহয় না। আজ এমনই একটি রান্নার রেসিপি আপনাদের সাথে শেয়ার করতে চলেছি। আজ আপনারা শিখে নেবেন কিভাবে ধোকা ছাড়াও ঢোকার ডালনা হয়। তো আসুন দেখে নেওয়া যাক ডিম আলু দিয়ে ধোকার ডালনার রেসিপি (Dim Aloo Dhoka Dalna Recipe)।

testy dim aloo dhoka dalna recipe 1

ডিম আলুর ধোকার ডালনা রেসিপি তৈরির উপকরণ : (Dim Aloo Dhoka Dalna Recipe Ingredients)

১. ২টো বড়ো আলু (সিদ্ধ)
২. ৩ টে ডিম
৩. আদা বাটা, রসুন বাটা, কাঁচা লঙ্কা বাটা
৪. পিঁয়াজ বাটা (২ টো), টমেটো বাটা (১ টা)
৫. হলুদ গুঁড়ো, জিরে গুঁড়ো
৬. ধনে গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, গরম মশলা গুঁড়ো
৭. বেসন
৮. তেজপাতা, লবঙ্গ, দারচিনি ছোট এলাচ
৯. গোটা জিরে
১০. ঘি
১১. রান্নার জন্য তেল
১২. পরিমান মতো নুন
১৩. সামান্য পরিমানে চিনি (স্বাদের জন্য)

ডিম আলুর ধোকার ডালনা রেসিপি তৈরির পদ্ধতি : (Dim Aloo Dhoka Dalna Recipe Instruction)

☛ প্রথমে আলু সিদ্ধ করে নেবো। সিদ্ধ আলু ভালো করে ম্যাশ করে নেবো। এবার তাতে খুব অল্প পরিমানে আদা বাটা, রসুন বাটা, কাঁচা লঙ্কা বাটা,পেঁয়াজ বাটা দিয়ে দিন।

testy dim aloo dhoka dalna recipe (mashed aloo)

☛ তারপর হাফ চামচ মতো লঙ্কা গুঁড়ো, জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো, গরম মশলা গুঁড়ো দিন। তারপর ৩ টে ডিম, ৩ চামচ মতো বেসন ও পরিমান মতো নুন দিয়ে ভালো করে মেখে নিতে হবে। (বেসনের পরিমান ঘনত্ব অনুযায়ী হবে মিশ্রণ যাতে খুব পাতলা না হয়ে যায় সেই পরিমান বেসন দিতে হবে)।

☛ এবার আঁচে কড়াই চাপান তাতে তেল দিন অল্প পরিমানে।

testy dim aloo dhoka dalna recipe (aloo dhoka)

☛ তেল হালকা গরম হয়ে এলে তাতে মিশ্রণটি সম্পূর্ণ দিয়ে দিন। এপিট ওপিঠ ভালো করে ভেজে তুলে নিন। এবার একটি ছুরি ব্যবহার করে বরফি আকারে মিশ্রণ থেকে ধোকা কেটে নিন।

☛ কড়াই বসান। তাতে রান্নার জন্য পরিমান মতো তেল দিন। ফোড়ন হিসাবে ২ টো তেজপাতা, অল্প জিরে, ছোট এলাচ ২-৩ টে, লবঙ্গ ২ টো, দারুচিনি ১ টা দিয়ে কিছুক্ষন নাড়ুন।

testy dim aloo dhoka dalna recipe (mashla)

☛ এবার কড়াইতে একে একে আদা বাটা, রসুন বাটা, পেঁয়াজ বাটা, কাঁচা লঙ্কা বাটা দিয়ে ভালো করে মশলা ভেজে নিন। এবার তাতে যোগ করুন টমেটো বাটা দিয়ে নাড়তে থাকুন। তারপর একে একে লঙ্কা গুঁড়ো, হলুদ গুঁড়ো, ধনে গুঁড়ো, জিরে গুঁড়ো, অল্প নুন আর সামান্য চিনি দিয়ে মশলা ভালো করে কষিয়ে নিন।

testy dim aloo dhoka dalna recipe 2

☛ মশলা কষা হয়ে গেলে তাতে জল দিন পরিমান মতো। এবার কিছুক্ষন ফুটতে দিন। ঝোল ভালোভাবে ফুটতে শুরু করলে তাতে অর্ধেক চামচ মতো গরম মশলা গুঁড়ো আর ১ চামচ ঘি ছড়িয়ে দিন।

☛ এবার কড়াইতে একে একে বরফি আকারে কেটে রাখা আলুর ধোকা গুলি দিয়ে দিন। তাতে ২-৩ টে গোটা কাঁচা লঙ্কা চিড়ে দিয়ে দিন।

testy dim aloo dhoka dalna recipe 3

☛ এবার ঢাকা দিয়ে ৫-৭ মিনিট মতো রান্না করুন ব্যাস তাহলেই তৈরী হয়ে যাবে আপনার ডিম আলুর ধোকার ডালনা। গরম গরম খাবারের সাথে পরিবেশন করুন।

1Minutenewz Google News Subscribe
Back to top button