দুপুর কিংবা রাতে অল টাইম সুপারহিট, ফুলকপি পনিরের এই রান্না একবার খেলে প্রেমে পড়বেন গ্যারেন্টি

Fulkopir Recipe : শীতকাল শুরু হয়ে গেছে। বাতাসে ঠান্ডা আমেজ। হাতে পায়ে শুখনো ভাব। এই শীতে বিভিন্ন রকম এমন সব্জি পাওয়া যায় যা দিয়ে বেশ

Nandini

fulkopi with paneer recipe

Fulkopir Recipe : শীতকাল শুরু হয়ে গেছে। বাতাসে ঠান্ডা আমেজ। হাতে পায়ে শুখনো ভাব। এই শীতে বিভিন্ন রকম এমন সব্জি পাওয়া যায় যা দিয়ে বেশ সুস্বাদু অনেক কিছুই বানিয়ে ফেলা যায়। যেমন – ফুলকপি, সিম, গাজর ইত্যাদি। যদিও আজকাল সব সব্জিই প্রায় বারো মাস পাওয়া যায় তবুও শীতের সময় তাদের স্বাদই যেন অন্যরকম লাগে। আজ তাই আপনাদের জন্য নিয়ে এসেছি ফুলকপির তরকারি রেসিপি।

তো আসুন দেখে নেওয়া যাক আজকের রেসিপি পনির দিয়ে ফুলকপির রেসিপি (Fulkopi with Paneer recipe)। ট্রাই করে দেখুন বেশ ভালো লাগবে। আর এই সময় ফুলকপি খেতে বেশ সুস্বাদু লাগে। তবে সবসময় তো আর শুধু ফুলকপির তরকারি, ডালা এসব খেতে ভালো লাগেনা। তাই আজকে একটু নতুন কিছু।

fulkopi with paneer

পনির দিয়ে ফুলকপির রেসিপি উপকরণ (Fulkopi with Paneer recipe Ingredients)

১. ফুলকপি
২. পনির
৩. ক্যাপসিকাম মাঝারি করে কাটা
৪. পিঁয়াজ মাঝারি করে কাটা
৫. রসুনের কোয়া ১০-১২ টা
৬. আদা লম্বা করে কাটা
৭. টম্যাটো টুকরো করে কাটা
৮. আলু মাঝারি সাইজ করে কাটা
৯. গোটা এলাচ, দারুচিনি, লবঙ্গ, জিরে, শুকনো লঙ্কা
১০. জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো, গোলমরিচ গুঁড়ো, হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো
১১. টক দই
১২. কসৌরি মেথি, ঘি

পনির দিয়ে ফুলকপির রেসিপি প্রণালী (Fulkopi with Paneer recipe Instructions)

স্টেপ ১ – প্রথমে সব্জি ভালো করে ধুয়ে কেটে নিতে হবে। আলু, ফুলকপি ছোট ছোট টুকরো করে কেটে নিন। ক্যাপসিকাম মাঝারি টুকরো করে কেটে নিন। সব্জি অল্প ভেজে তুলে রাখুন।

fulkopir recipe

স্টেপ ২ – পনিরকে ছোট ছোট টুকরো করে কেটে নিন। কড়াইতে অল্প তেল দিয়ে পনির হালকা লাল করে ভেজে নিন। তুলো রাখুন। কড়াইতে তেল গরম করে পিঁয়াজ কুচিটা দিন। তারপর একে একে আদা, রসুন, কাজুবাদাম, টম্যাটো, ভালো করে ভেজে নিয়ে মিক্সিতে পেস্ট করে নিন সবটা।

paneer fulkopi

স্টেপ ৩ – কড়াইতে তেল গরম করুন গোটা গরম মশলা, গোটা জিরে, শুকনো লঙ্কা ফোঁড়ন দিন। কিছুক্ষন নাড়াচাড়া করার পর পেস্টটা দিয়ে দিন। কিছুক্ষন নেড়ে নিয়ে তাতে একে একে মশলা ও পরিমান মতো নুন দিয়ে দিন। ভেজে রাখা সব্জি গুলো দিয়ে দিন ভালো করে নেড়ে নিয়ে টক দই দিন।

fulkopi with paneer bengali recipe

স্টেপ ৪ – সবটা মিশিয়ে নিয়ে অল্প পরিমানে জল দিন। এরপর ভেজে রাখা পনির গুলোকে কড়ায় দিয়ে ঢাকা দিয়ে কম আঁচে রান্না করুন। কয়েক মিনিট রান্নার পর উপর থেকে ১ চামচ ঘি ও কসৌরি মেথি গুঁড়ো করে দিয়ে দিন। হয়ে গেলে নামিয়ে গরম পরিবেশন করুন।

× close ad