রুক্মিণী থেকে ওম সাহানি, একগুচ্ছ তারকার অভিনয়ে পর্দায় ফুটে উঠতে চলেছে ‘একটি নটীর উপাখ্যান’

স্বাধীনতা পরবর্তী অভিনেতা – অভিনেত্রীদের আমরা বেশ ভালোই চিনি। কিন্তু তার আগে কি কোনো অভিনেতা-অভিনেত্রী ছিল না? হ্যাঁ অবশ্যই ছিল। কিন্তু অনেকেই জানেন না কে

Saranna

upcoming bengali film binodini cast and crew reveled

স্বাধীনতা পরবর্তী অভিনেতা – অভিনেত্রীদের আমরা বেশ ভালোই চিনি। কিন্তু তার আগে কি কোনো অভিনেতা-অভিনেত্রী ছিল না? হ্যাঁ অবশ্যই ছিল। কিন্তু অনেকেই জানেন না কে ছিল? কারা ছিল? আর তাই পরিচালক রামকমল মুখোপাধ্যায় তাঁর পরিচালনায় নিয়ে এলেন স্বাধীনতা পূর্ববর্তী এক জনপ্রিয় অভিনেত্রীর আখ্যান। সেই জনপ্রিয় অভিনেত্রী হলেন নটী বিনোদিনী। উনবিংশ শতক অর্থাৎ ১৮০১-১৯০০ সালের জনপ্রিয় অভিনেত্রী নটী বিনোদিনী (Noti Binodini)।

তাঁর ১২ বছরের স্বল্প অভিনয় জীবনে বেশ সাফল্য কুড়িয়েছিলেন। তাঁর আখ্যান এবার বড় পর্দায়। দেবের, দেব এন্টারটেইনমেন্ট ভেঞ্চারস ও প্রতীক চক্রবর্তীর প্রমোদ ফিল্মসের প্রযোজনায় এবং অ্যাসোর্টেড মোশন পিকচার্সের সহযোগে আসছে ‘বিনোদিনী: একটি নটীর উপাখ্যান’ (Binodini)। নটী বিনোদিনীর ভূমিকায় থাকছেন রুক্মিণী মৈত্র (Rukmini Maitra)। এই খবর গত সেপ্টেম্বরে প্রকাশ্যে আসে। কিন্তু বাকি চরিত্রে কে কে থাকছেন সামনে এল সেই তথ্য। রয়েছেন বিশিষ্ট সব তারকারা, যা দেখে অবাক হবেন।

rukmini maitra

বিনোদিনীর গুরু গিরীশ চন্দ্র ঘোষ। এই গোটা কাহিনীর এক অংশতে দেখা যাবে গুরু শিষ্যের দ্বন্দ্ব। এই গুরুর চরিত্রে দেখা যাবে পরিচালক তথা অভিনেতা কৌশিক গঙ্গোপাধ্যায়কে (Kaushik Ganguly)। চরিত্র প্রসঙ্গে তিনি জানান, ‘আমায় যখন রাম কমল পুরো গল্পটা বর্ণনা করেছিলেন, আমি অবাক হয়ে শুনছিলাম। ও আলাদা ভাবে, আলাদা দৃষ্টিভঙ্গি দিয়ে এমন সুন্দর একটা ছবি তৈরির চেষ্টা করছেন যা, দেখতে সবার খুব ভাল লাগবে। এখানে গিরিশকে বিনোদিনীর চোখ থেকে দেখা যাবে, এরকমভাবে কোনও ছবিতে দেখানো হয়নি আগে।’

বিনোদিনীর সাথে বিয়ে হয় রাঙাবাবুর। এই রাঙাবাবুর চরিত্রে অভিনয় করছেন বলিউড অভিনেতা রাহুল বোস, চরিত্র প্রসঙ্গে তিনি বলেন, ‘সব পরিস্থিতিতে বিনোদিনীর পাশে যিনি ছিলেন, সেটি হলেন রাঙাবাবু। এখনকার দিনে এরকম খাঁটি প্রেম দেখা যায় না। এই চরিত্রে আমাকে নির্বাচন করায় বেশ ভালো লাগছে’। বাংলা থিয়েটারের জগতে গুরমুখ রাই একটি বিতর্কিত মানুষ।

upcoming bengali film binodini cast and crew

যিনি বিনোদিনীকে টাকার বিনিময়ে কিনে নিতে চেয়েছিলেন। সেই চরিত্রে অভিনয় করছেন অভিনেতা- রেডিও জকি মীর আফসার আলি। তিনি এই চরিত্রকে বেশ চ্যালেঞ্জ হিসেবেই নিয়েছেন। বিনোদিনীর আর এক প্রেমিকের ভূমিকায় দেখা যাবে ওম সাহানিকে। এই চরিত্র প্রসঙ্গে তিনি জানান, ‘দেব দা আমাকে ফোন করে যখন এই চরিত্রের জন্য প্রস্তাব দেন, তখন বেশ অবাক হয়েছিলাম। আমি দেব দা কে আইডল মানি, তাই না করার কোনো প্রশ্নই ওঠে না’।

অন্যদিকে বিনোদিনীর চরিত্রে রয়েছেন রুক্মিণী মৈত্র। অভিনেত্রী এখন ব্যস্ত এই চরিত্র নিয়ে। এখন তাঁকে কোনো ইভেন্টে দেখা যাচ্ছে না। একেবারেই চরিত্রের সাথে আত্মপ্রকাশ করবেন। ওয়ার্ডড্রব থেকে ওয়েস্টার্ন পোশাক সরিয়ে দিয়ে শাড়িতে ভরিয়ে তুলছেন। সুদীপ্তা চক্রবর্তীর কাছে নিচ্ছেন নাচের প্রশিক্ষণ।

upcoming bengali film binodiini cast and crew

এই ছবির শ্যুটিং শুরু হবে ১৪ ই ফেব্রুয়ারি থেকে। শুধু কলাকুশলী নয়, এই ছবির অনান্য দায়িত্বে রয়েছেন বিশিষ্ট সব মানুষজন। এই ছবির চিত্রনাট্য লিখেছেন, প্রিয়াঙ্কা পোদ্দার। সিনেমাটোগ্রাফির দায়িত্বে রয়েছেন সৌমিক হালদার। ছবির শিল্প নির্দেশনা করবেন তন্ময় চক্রবর্তী। পোশাকের দায়িত্বে রয়েছেন শুচিস্মিতা দাশগুপ্ত। সঙ্গীতের দায়িত্বে রয়েছেন সৌরেন্দ্র এবং সৌম্যজিৎ। গানের কথা লিখেছেন রামকমল।

× close ad