এভাবে এঁচোড় রান্না করলে লাগবেনা মাছ-মাংস আর! রইল দুর্দান্ত কালিয়া রেসিপি

আজ নিয়ে এসেছি আবারও এক ঘরোয়া রেসিপি। এঁচোড়ের রেসিপি। এঁচোড় কিন্তু ঠিক করে রান্না করতে পারলে মাছ মাংসের স্বাদকেও হার মানায়। আর আজ আপনাদের জন্য

Nandini

tasty echorer kalia recipe

আজ নিয়ে এসেছি আবারও এক ঘরোয়া রেসিপি। এঁচোড়ের রেসিপি। এঁচোড় কিন্তু ঠিক করে রান্না করতে পারলে মাছ মাংসের স্বাদকেও হার মানায়। আর আজ আপনাদের জন্য নিয়ে এসেছি এঁচোড়ের কালিয়া রান্নার রেসিপি। একদম সাদামাটা উপকরণ সহযোগেই এই রেসিপি দেখতে পাবেন। কিন্তু এই সাধারণ রান্নাকেই অসাধারণ করে তুলবেন কিভাবে তা বলতেই আসা। তো আসুন দেখে নেওয়া যাক আজকের এঁচোড় কালিয়া রেসিপি (Echor Kalia Recipe)।

echor recipe

এঁচোড় কালিয়া রেসিপি উপকরণ (Echor Kalia Recipe Ingredients)

১. এঁচোড়, আলু
২. দারুচিনি, এলাচ, লবঙ্গ, তেজপাতা
৩. পিঁয়াজ বাটা, টম্যাটো বাটা
৪. আদা-রসুন বাটা
৫. ধনে গুঁড়ো, জিরে গুঁড়ো, গরম মশলা গুঁড়ো
৬. কাঁচালঙ্কা বাটা, হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো
৭. স্বাদমত নুন, রান্নার জন্য তেল

এঁচোড় কালিয়া রেসিপি প্রণালী (Echor Kalia Recipe Instructions)

স্টেপ ১ – প্রথমে আলু ও এঁচোড় টুকরো করে কেটে নিন। তারপর কড়াইতে বা প্রেসার কুকারে অল্প নুন ও হলুদ দিয়ে আলু ও এঁচোড় সিদ্ধ করে নিন।
স্টেপ ২ – এরপর কড়াইতে তেল দিন। তেল গরম হলে তাতে দারুচিনি, এলাচ, লবঙ্গ, তেজপাতা ফোঁড়ন দিন। তারপর কিছুক্ষন নেড়ে নিয়ে পিঁয়াজ বাটা ও টম্যাটো বাটা দিন।

স্টেপ ৩ – তারপর একে একে আদা বাটা, রসুন বাটা, কাঁচালঙ্কা বাটা দিয়ে একটু নেড়ে নিয়ে জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো, হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, ও নুন দিয়ে ভালো করে মশলা কষাতে থাকুন।
স্টেপ ৪ – মশলা কষিয়ে নেওয়ার পর তাতে সিদ্ধ করে রাখা আলু ও এঁচোড় দিন। তারপর ভালো করে মশলার সাথে মিশিয়ে নিয়ে পরিমান মত জল দিন। তারপর কম আঁচে ঢাকা দিয়ে ৮-১০ মিনিট রান্না করুন। নামানোর আগে গরম মশলা গুঁড়ো মিশিয়ে নামিয়ে নিন।

× close ad