সজনে ডাঁটার এই রান্না ট্রাই করে দেখুন, স্বাদ মুখে লেগে থাকার মত! রইল রেসিপি

আজ আবার নিয়ে চলে এসেছি সজনে ডাঁটার রেসিপি। এই সময় প্রায় সব ঘরেই সজনে ডাঁটা রান্না হয়। সজনে ডাঁটা এই সময় শরীরের পক্ষে উপকারীও বটে।

Nandini

recipe of data alu

আজ আবার নিয়ে চলে এসেছি সজনে ডাঁটার রেসিপি। এই সময় প্রায় সব ঘরেই সজনে ডাঁটা রান্না হয়। সজনে ডাঁটা এই সময় শরীরের পক্ষে উপকারীও বটে। আর ডাঁটা আলু বড়ি দিয়ে রান্না মুখে লেগে থাকার মত স্বাদ দেয়। তাই আজ আপনাদের জন্যও ডাঁটা আলু দিয়ে রেসিপি (Data Alu Diye Recipe) নিয়ে হাজির হলাম।

data alu diye recipe

ডাঁটা আলু দিয়ে রেসিপি উপকরণ (Data Alu Diye Recipe Ingredients)

১. ডাঁটা, আলু
২. সর্ষে, কাঁচালঙ্কা বাটা, টম্যাটো পেস্ট
৩. কালোজিরে, গোটা সর্ষে
৪. হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো
৫. স্বাদমত নুন, রান্নার জন্য তেল

ডাঁটা আলু দিয়ে রেসিপি প্রণালী (Data Alu Diye Recipe Instructions)

স্টেপ ১ – প্রথমে ডাঁটা ও আলু ধুয়ে ছোট করে কেটে নিন। তারপর কড়াইতে তেল দিন। তেল গরম হলে ডাঁটা আর আলু কড়াইতে দিয়ে ভাজতে থাকুন। যতক্ষণ পর্যন্ত ডাঁটা আর আলু হালকা লাল রং না ধরছে ভাজতে হবে।

recipe of data alu tarkari

স্টেপ ২ – মিক্সিতে সাদা সর্ষে ও কালো সর্ষে ২ টো কাঁচালঙ্কা সহযোগে পেস্ট করে নিন। তারপর কড়াইতে তেল দিন। তেল গরম হলে তাতে কালো জিরে আর সাদা সর্ষে ফোঁড়ন দিন।

data alu tarkari

আরও পড়ুনঃ নিরামিষে এইভাবে বানিয়ে ফেলতে পারেন নবরত্ন কোর্মা, পাবেন অনুষ্ঠান বাড়ির স্বাদ! রইল রেসিপি

স্টেপ ৩ – তারপর কিছুক্ষন নেড়েচেড়ে নিয়ে তাতে সর্ষের পেস্টটা দিয়ে দিন। অল্প নেড়ে নিয়ে টম্যাটো পেস্টটা দিন। তারপর একে একে নুন, হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো দিন। আর সামান্য পরিমানে জল দিয়ে দিন তারপর মশলা কিছুটা ভেজে নিন।

স্টেপ ৪ – ভেজে রাখা ডাঁটা ও আলুটা কড়াইতে দিন। তারপর ভালো করে মশলার সাথে মিশিয়ে নিয়ে পরিমান মত জল দিন। নুন দেখে নেবেন। ঢাকা দিয়ে কম আঁচে রান্না করুন। রান্না হয়ে গেলে উপর থেকে ১ চামচ সরিষার তেল ছড়িয়ে নামিয়ে নিন।

× close ad