মাছকে তো সবাই আমিষ বলেই জানি, কিন্তু ‘নিরামিষ মাছভাজা’ খেয়েছেন কখনও? রইল রেসিপি

জন্য নিয়ে এসেছি এক অভিনব রেসিপি। মাছ, মাংস বা ডিম এগুলো তো সচরাচর খেয়েই থাকেন প্রত্যেকে। আমরা যে এগুলোকে আমিষ খাবার বলেই চিরকাল জেনে এসেছি।

Nandini

tasty and unique veg fish fry recipe

জন্য নিয়ে এসেছি এক অভিনব রেসিপি। মাছ, মাংস বা ডিম এগুলো তো সচরাচর খেয়েই থাকেন প্রত্যেকে। আমরা যে এগুলোকে আমিষ খাবার বলেই চিরকাল জেনে এসেছি। মাছ, মাংস বা ডিমের সাথে নিরামিষ কথাটি যায়না। তবে আজ এরকমই এক রান্নার রেসিপি নিয়ে আপনাদের জন্য হাজির হয়েছি যেখানে আপনি অনায়াসে নিরামিষ মাছ, মাংস ও ডিম বলতে ও খেতে পারবেন। তো আজকের নিরামিষ মাছের রেসিপি (Veg Fish Fry Recipe) দেখে নেওয়া যাক।

veg fish fry recipe

নিরামিষ মাছের রেসিপি উপকরণ (Veg Fish Fry Recipe Ingredients)

১. কাঁচকলা, সয়াবিন
২. কাঁচালঙ্কা, পিঁয়াজ, আদা, রসুন
৩. জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো, গরম মশলা
৪. বেসন, ময়দা, কর্নফ্লাওয়ার
৫. স্বাদমত নুন, সামান্য চিনি
৬. লঙ্কা গুঁড়ো, রান্নার জন্য তেল

নিরামিষ মাছের রেসিপি প্রণালী (Veg Fish Fry Recipe Instructions)

স্টেপ ১ – প্রথমে কাঁচকলা সিদ্ধ করে নিন। তারপর আগে থেকে একটা বাটিতে সয়াবিন ভিজিয়ে রাখবেন। তারপর মিক্সিতে সয়াবিন, কাঁচালঙ্কা, পিঁয়াজ, আদা, রসুন, জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো, গোটা গরম মশলা, নুন, সামান্য চিনি দিয়ে পেস্ট করে নিন।

unique veg fish fry recipe

 

স্টেপ ২ – এবার সিদ্ধ কাঁচকলা স্ম্যাশ করে কড়াইতে সামান্য তেল দিয়ে আগে কিছুক্ষন ভেজে নিন। তারপর কাঁচকলার সাথে সয়াবিনের পেস্টটা দিয়ে আর ১ চামচ মত ময়দা দিয়ে ভালো করে মিশ্রণ তৈরী করে নিন।
স্টেপ ৩ – এবার একটা পাত্রে মিশ্রণটি ঢালুন। তারপর অল্প অল্প মিশ্রণ নিয়ে সেগুলো মাছের আকারে গড়ে নিন। তারপর একটা আলাদা বাটিতে বেসন, প্রয়োজনে সামান্য নুন, লঙ্কা গুঁড়ো, ময়দা, কর্নফ্লাওয়ার দিয়ে গুলি নিয়ে হালকা পাতলা একটা মিশ্রণ তৈরী করে নিন। খুব পাতলা হবে না।

স্টেপ ৪ – তারপর তৈরী করা মাছ গুলো একটা একটা করে ওই মিশ্রনে ডুবিয়ে কড়াইতে তেল দিয়ে লাল করে ভেজে নিন। আর তারপর গরম গরম উপভোগ করুন নিরামিষ মাছ ভাজা।

× close ad