আজই ট্রাই করুন বেগুনের এই দুর্দান্ত পদ, চেটেপুটে থালা হবে সাফ! রইল রেসিপি

আজ আপনাদের জন্য নিয়ে এসেছি বেগুনের একটি রেসিপি। বেগুন তো ভাজাই সচরাচর সকলে খেয়ে থাকেন। ভাত বা খিচুড়ি কিংবা লুচি, গরম গরম রুটি। বেগুন ভাজা

Nandini

tasty and easy doi begun recipe

আজ আপনাদের জন্য নিয়ে এসেছি বেগুনের একটি রেসিপি। বেগুন তো ভাজাই সচরাচর সকলে খেয়ে থাকেন। ভাত বা খিচুড়ি কিংবা লুচি, গরম গরম রুটি। বেগুন ভাজা সবখানেই ফিট। যদিও অনেকেই এলার্জির কারণে খেতে পারেননা। তবে যারা খান বা খেতে ভালোবাসেন আজ তাদের জন্য বেগুনের এই দুর্দান্ত রেসিপি। এই গরমে আমরা তো প্রায়ই হালকা টক জাতীয় খাবার খেয়ে থাকি। যা আমাদের শরীরের জন্য বেশ উপকারী। তো আজ রইল দই বেগুনের রেসিপি (Doi Begun Recipe)।

tasty doi begun recipe

দই বেগুনের রেসিপি উপকরণ (Doi Begun Recipe Ingredients)

১. বেগুন
২. টক দই, কাঁচালঙ্কা, ময়দা
৩. হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, গরম মশলা গুঁড়ো
৪. গোটা গরম মশলা, তেজপাতা, চিনি, ভাজা মশলা
৫. স্বাদমত নুন, তেল, ঘি, হিং

দই বেগুনের রেসিপি প্রণালী (Doi Begun Recipe Instructions)

স্টেপ ১ – প্রথমে বেগুন লম্বা করে কেটে নিন। তারপর তা ভালো করে ধুয়ে নুন, হলুদ মাখিয়ে রাখুন। কড়াইতে তেল গরম করুন। তেল গরম হয়ে গেলে তাতে বেগুন গুলো লাল করে ভেজে নিন।

doi begun recipe

স্টেপ ২ – একটা বাটিতে টক দই সামান্য নুন, চিনি দিয়ে ভালো করে ফেটিয়ে নিন। তারপর কড়াইতে তেলে তেজপাতা ও গোটা গরম মশলা ফোঁড়ন দিন।
স্টেপ ৩ – কিছুক্ষন ভেজে নিয়ে তারপর হিং দিন। সামান্য নেড়েচেড়ে একে একে জিরে গুঁড়ো, হলুদ গুঁড়ো আর লঙ্কা গুঁড়ো দিয়ে দিন। খুব সামান্য ময়দা দিন। একদম কম আঁচে কিছুক্ষণ ভেজে নিয়ে তাতে ফেটিয়ে রাখা দইটা দিন।
স্টেপ ৪ – তারপর ভালো করে নাড়তে থাকুন যাতে দই জমাট বেঁধে না যায় কড়াইতে।তারই মাঝে গরম মশলা গুঁড়ো ছড়িয়ে দিন। তারপর সামান্য পরিমানে জল দিন। পরিমান মত নুন দিন। ভেজে রাখা বেগুন গুলো দিয়ে দিন।

স্টেপ ৫ – ঢাকা দিয়ে ৫ মিনিট মত রান্না করুন। তারপর সবশেষে নামানোর আগে ভাজা মশলা গুঁড়ো কয়েকটা চেরা কাঁচালঙ্কা আর ১ চামচ ঘি ছড়িয়ে দিন। কিছুক্ষন আবার ফুটিয়ে নামিয়ে নিন। আর গরম পরিবেশন করুন।

× close ad