নিরামিষে ছানার এই পদ হবে দুর্দান্ত, রইল কোফতা কারি রেসিপি

আজ শনিবার। শনিবার অনেক বাড়িতেই নিরামিষ রান্না হয়ে থাকে। আর তাই আজ একটা নিরামিষ রান্নার লোভনীয় রেসিপি নিয়ে হাজির হয়েছি আপনাদের জন্য। ছানার কোফতা অনেকেই

Nandini

tasty chanar kofta curry recipe

আজ শনিবার। শনিবার অনেক বাড়িতেই নিরামিষ রান্না হয়ে থাকে। আর তাই আজ একটা নিরামিষ রান্নার লোভনীয় রেসিপি নিয়ে হাজির হয়েছি আপনাদের জন্য। ছানার কোফতা অনেকেই খেয়েছেন নিশ্চয়? যদি ট্রাই নাও করে থাকেন এভাবে বানিয়ে দেখুন স্বাদ ভুলতে পারবেননা। তো রইল আজকের ছানার কোফতা কারি রেসিপি (Chanar Kofta Curry Recipe)।

chanar kofta curry recipe

ছানার কোফতা কারি রেসিপি উপকরণ (Chanar Kofta Curry Recipe Ingredients)

১. ছানা
২. আলু, টম্যাটো, কাঁচালঙ্কা, আদা বাটা
৩. তেজপাতা, শুকনোলঙ্কা, ময়দা
৪. গোটা জিরে, এলাচ, লবঙ্গ, দারুচিনি
৫. জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো, হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো
৬. স্বাদমত নুন, চিনি, ঘি, গরম মশলা গুঁড়ো

ছানার কোফতা কারি রেসিপি প্রণালী (Chanar Kofta Curry Recipe Instructions)

স্টেপ ১ – প্রথমে একটা বড় বাটিতে ছানাটা নিন। তারপর তাতে নুন, হলুদ, জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো, গরম মশলা গুঁড়ো, চিনি, ১ চামচ ঘি আর বড় চামচের ২-৩ চামচ ময়দা আর ২ তো কাঁচালঙ্কা কুচি করে দিয়ে ভালো করে মেখে ছোট ছোট বল তৈরী করে নিতে হবে।

chanar kofta curry

স্টেপ ২ – কড়াইতে তেল দিন। তেল গরম হলে ছানার বলগুলি লাল করে ভেজে নিন। তারপর কড়াইতে তেজপাতা, শুকনোলঙ্কা, এলাচ, লবঙ্গ, দারুচিনি সব দিয়ে ভালো করে কিছুক্ষন নেড়ে নিন। তারপর কড়াইতে আলু দিন।
স্টেপ ৩ – কম আঁচে আলু ঢাকা দিয়ে ভাজতে থাকুন। কিছুক্ষন পর কেটে রাখা টম্যাটো টাও কড়াইতে দিয়ে দিন। তারপর ভালো করে আবার কিছুক্ষন নাড়তে থাকুন। এরই মাঝে একটা বাটিতে অল্প গরম জলে জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো, হলুদ গুঁড়ো আর লঙ্কা গুঁড়ো ভালো করে গুলি নিয়ে কড়াইতে দিন।
স্টেপ ৪ – মশলার কাঁচা গন্ধ যাওয়া পর্যন্ত ভালো করে নাড়তে থাকুন। তারপর তাতে আদা বাটা দিন, আর ২-৩ তে কাঁচালঙ্কা চিরে দিন। ভালো করে নাড়তে থাকুন। মশলা থেকে তেল ছাড়তে শুরু করলে পরিমান মত গরম জল কড়াইতে দিন।

স্টেপ ৫ – এরপর স্বাদমত নুন, চিনি দিন আর ঝোল ফুটতে দিন। ফুটতে শুরু করলে তাতে ছানার ভেজে রাখা বল গুলো দিন। তারপর ভালো করে ঢাকা দিয়ে কম আঁচে আলু সিদ্ধ হওয়া পর্যন্ত রান্না করুন। হয়ে গেলে নামিয়ে নিন। আর পরিবেশন করুন।

× close ad