বিনা মশলায় মাছের ঝোল! একবার খেলে স্বাদ লেগে থাকবে মুখে, রইল রেসিপি

নিয়ে এসেছি আজকের রেসিপি। তবে আজকের রেসিপি লোভনীয় হওয়ার সাথে সাথে সকলের শরীরের পক্ষেই বেশ উপকারীও হবে। আর বিশেষ করে এই গরম কালে সুস্বাদু খাবার

Nandini

tasty pabda macher jhol recipe

নিয়ে এসেছি আজকের রেসিপি। তবে আজকের রেসিপি লোভনীয় হওয়ার সাথে সাথে সকলের শরীরের পক্ষেই বেশ উপকারীও হবে। আর বিশেষ করে এই গরম কালে সুস্বাদু খাবার খেতে ইচ্ছা থাকলেও খাবার যতটা হালকা হয় ততটাই যেন ভালো হয়। আর তাই আজ ঘরোয়া হালকা পাবদা মাছের ঝোলের রেসিপি (Pabda Macher Jhol Recipe) নিয়ে হাজির হয়েছে। যা পেটও ভরাবে আর তৃপ্তিও দেবে। তো আসুন দেখে নেওয়া যাক।

pabda macher jhol recipe

পাবদা মাছের ঝোলের রেসিপি উপকরণ (Pabda Macher Jhol Recipe Ingredients)

১. পাবদা মাছ
২. বেগুন
৩. টম্যাটো, কাঁচালঙ্কা
৪. জিরে, কালো জিরে
৫. হলুদ গুঁড়ো, স্বাদমত নুন
৬. রান্নার জন্য তেল

পাবদা মাছের ঝোলের রেসিপি প্রণালী (Pabda Macher Jhol Recipe Instructions)

স্টেপ ১ – প্রথমে মাছ গুলো ভালো করে ধুয়ে নিন। তারপর নুন, হলুদ মাখিয়ে ম্যারিনেট করে নিন। তারপর কড়াইতে তেল গরম করুন আর মাছ গুলি ভেজে তুলে নিন।

pabda macher jhol

স্টেপ ২ – টম্যাটো ও কাঁচালঙ্কা চাইলে সিদ্ধ করে পেস্ট করে নিতে পারেন কিংবা সিদ্ধ না করেও পেস্ট করে নিতে পারেন। তারপর কড়াইতে তেল দিয়ে বেগুন গুলো হালকা ভেজে নিন।
স্টেপ ৩ – তারপর তাতে কালো জিরে আর সাদা জিরে ফোঁড়ন দিন। তারপর টম্যাটো ও কাঁচালঙ্কার পেস্টটা দিয়ে ভালো করে নাড়াচাড়া করতে হবে। সামান্য হলুদ গুঁড়ো দিন আর মশলা থেকে তেল ছাড়া পর্যন্ত নাড়তে থাকুন।

স্টেপ ৪ – তারপর পরিমান মত গরম জল দিন। আর ঝোল ফুটে উঠলে তাতে মাছ ও বেগুন গুলো দিন। স্বাদমত নুন ও ধনেপাতা কুচি দিয়ে ভালো করে কিছুক্ষন ঢাকা দিয়ে কম আঁচে রান্না করুন। তারপর নামিয়ে নিন। আর পরিবেশন করুন।

× close ad