নিরামিষ রান্নায় আজ বানিয়ে নিন পনিরের এই দুর্দান্ত পদ, রইল রেসিপি

শনিবারে নিরামিষ খাবারের চল তো অনেকের বাড়িতেই আছে। নিরামিষ খাবারের পাতে সুস্বাদু কিছু বানিয়ে ফেলা যাক তাহলে। আজ আপনাদের জন্য নিরামিষ রেসিপি নিয়ে হাজির হয়েছি।

Nandini

tasty kadai paneer recipe

শনিবারে নিরামিষ খাবারের চল তো অনেকের বাড়িতেই আছে। নিরামিষ খাবারের পাতে সুস্বাদু কিছু বানিয়ে ফেলা যাক তাহলে। আজ আপনাদের জন্য নিরামিষ রেসিপি নিয়ে হাজির হয়েছি। নিরামিষ পদ অগুনতি। অনেক রান্নাই আছে যা নিরামিষ কিন্তু স্বাদে আমিষকেও ফেল করে দেবে। মাছ, মাংস, ডিম সব কিছু বাদ দিয়ে নিরামিষেই বসবে মন। তো চলুন আজ পনিরের একটা রেসিপি দেখে নেওয়া যাক। আজ রইল কড়াই পনির রেসিপি (Kadai Paneer Recipe)।

kadai paneer recipe

কড়াই পনির রেসিপি উপকরণ (Kadai Paneer Recipe Ingredients)

১. পনির
২. পিঁয়াজ, ক্যাপসিকাম, লেবুর রস
৩. এলাচ, লবঙ্গ, তেজপাতা, দারুচিনি, গোলমরিচ, গোটা জিরে
৪. আদা, টম্যাটো
৫. হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, কাসৌরি মেথি গুঁড়ো
৬. স্বাদমত নুন, রান্নার তেল, গরম মশলা, ধনেপাতা কুচি

কড়াই পনির রেসিপি প্রণালী (Kadai Paneer Recipe Instructions)

স্টেপ ১ – প্রথমে পনিরের টুকরোগুলো সামান্য নুন, লঙ্কা গুঁড়ো আর লেবুর রস মাখিয়ে ম্যারিনেট করে নিন। ক্যাপসিকাম ও পিঁয়াজ বড় সাইজ করে কেটে নিন। পিঁয়াজ আরেকটা কুচি করে কাটা হবে।

kadai paneer

স্টেপ ২ – প্রথমে ম্যারিনেট করে রাখা পনির ভেজে তুলে নিন। তারপর একে একে ক্যাপসিকাম ও পিঁয়াজ বড় করে কাটা যেগুলো হালকা ভেজে তুলে নিন। কড়াইতে তেলে গোটা জিরে, গোলমরিচ, এলাচ, লবঙ্গ, আদা কুচি, পিঁয়াজ আর টম্যাটো দিন।
স্টেপ ৩ – তারপর সামান্য নুন দিয়ে বেশ ভালো করে কিছুক্ষন ভেজে নিয়ে মিক্সিতে পেস্ট করে নিন। কড়াইতে আবার তেল দিন, তেল গরম হলে তাতে তেজপাতা আর দারুচিনি ফোঁড়ন দিন।
স্টেপ ৪ –  মিক্সিতে তৈরী করা পেস্টের সাথে লঙ্কা ও হলুদ গুঁড়ো মিশিয়ে নিন। আর তারপর সেটা কড়াইতে দিয়ে দিন। ভালো করে মশলা কষিয়ে নিতে হবে। তারপর তাতে কাসৌরি মেথি গুঁড়ো দিয়ে দিতে হবে। এবার ভেজে রাখা পিঁয়াজ ও ক্যাপসিকামটা দিয়ে দিন।

স্টেপ ৫ – কিছুক্ষন রান্না করে নিতে হবে তারপর ভেজে রাখা পনিরটা দিতে হবে। ঢাকা দিয়ে রান্না করুন। নুন প্রয়োজনমত দিয়ে দেবেন। সবশেষে গরম মশলা গুঁড়ো ও ধনেপাতা কুচি দিয়ে ভালো করে আরও কিচ্ছুক্ষন ঢাকা দিয়ে রান্না করুন তারপর নামিয়ে নিন আর পরিবেশন করুন।

× close ad