খাবারের শেষপাতে চাটনি হলে জমে যাবে আহার, রইল অনুষ্ঠান বাড়ির মত সুস্বাদু আমের চাটনির রেসিপি

খাবারের শেষপাতে চাটনি খেতে অনেকেই ভালোবাসেন। চাটনি অথবা আচার খাবারের স্বাদ যেন দ্বিগুন করে তোলে। আর এই গরমে আমের চাটনি কি মিস যাবে নাকি? না,

Nandini

tasty aamer chutney recipe

খাবারের শেষপাতে চাটনি খেতে অনেকেই ভালোবাসেন। চাটনি অথবা আচার খাবারের স্বাদ যেন দ্বিগুন করে তোলে। আর এই গরমে আমের চাটনি কি মিস যাবে নাকি? না, না তা আবার হয়? আজ তাই আপনাদের জন্য নিয়ে এসেছি আমের সুস্বাদু চাটনির রেসিপি। আমের চাটনির নাম শুনলেই যাদের জিভে আসে জল তৈরি হয়ে নিন ঝটপট আর বানিয়ে ফেলুন এইরকম পদ্ধতিতে চাটনি। রইল আমের চাটনির রেসিপি (Aamer Chutney Recipe)।

kancha aamer chutney recipe

আমের চাটনি রেসিপি উপকরণ (Aamer Chutney Recipe Ingredients)

১. কাঁচা আম
২. পাঁচফোঁড়ন, শুকনোলঙ্কা, মৌরি
৩. হলুদ গুঁড়ো, চিনি
৪. স্বাদমত নুন, রান্নার জন্য তেল

আমের চাটনি রেসিপি প্রণালী (Aamer Chutney Recipe Instructions)

স্টেপ ১ – প্রথমে আম ভালো করে কেটে ধুয়ে নিন। তারপর একটা পাত্রে জল দিয়ে তাতে অল্প নুন ফেলে দিন। আর আম গুলো দিয়ে সিদ্ধ করে নিন।

aamer chutney recipe

স্টেপ ২ – অন্যদিকে একটি কড়াইতে শুকনো খোলায়, অর্থাৎ তেল ছাড়াই শুকনোলঙ্কা, মৌরি, পাঁচফোঁড়ন দিয়ে ভালো করি ভেজে নিন। তারপর তা মিক্সিতে দিয়ে মশলা তৈরী করে নিন।
স্টেপ ৩ – আম সিদ্ধ হয়ে গেলে জল থেকে তুলে রাখুন। কড়াইতে তেল গরম করুন। তাতে শুকনোলঙ্কা ও পাঁচফোঁড়ন ফোঁড়ন দিন। তারপর কিছুক্ষন ভেজে নিয়ে পরিমান মত জল দিন। চিনি দিয়ে দিন। সাথে অল্প নুন আর সামান্য হলুদ গুঁড়ো দিন।

স্টেপ ৪ – ভালো করে ঝোল ফুটে উঠলে তাতে সিদ্ধ করে রাখা আম গুলো দিয়ে দিন। ভালো করে ফুটিয়ে নিন আবার কিছুক্ষন। তারপর ঝোল অনেকটা শুকনো হয়ে এলে উপর থেকে গুঁড়ো মশলাটা ছড়িয়ে নামিয়ে নিন। আর ঠান্ডা করে নিয়ে পরিবেশন করুন।

× close ad