গন্ধে আসবে জিভে জল, রইল ইলিশ মাছের এই দুর্দান্ত রেসিপি

বঙ্গে এখন বর্ষাকাল শুরু হয়ে গেছে, আর বর্ষাকাল মানেই সবার আগে মাথায় আসে ইলিশ মাছের কথা। ইলিশের একেক রকম পদ পেট আর মন দুই ভরিয়ে

Nandini

tasty begun diye ilish macher jhol recipe

বঙ্গে এখন বর্ষাকাল শুরু হয়ে গেছে, আর বর্ষাকাল মানেই সবার আগে মাথায় আসে ইলিশ মাছের কথা। ইলিশের একেক রকম পদ পেট আর মন দুই ভরিয়ে তোলে। পাতে পড়লেই খাবার নিমিষে হবে শেষ। তাই আজ রইল ইলিশ মাছের খুব সুস্বাদু ও লোভনীয় একটা রেসিপি। রান্না দেখেই জিভে আসবে জল। তো আসুন দেখে নেওয়া যাক আজকের বেগুন দিয়ে ইলিশ মাছের ঝোলের রেসিপি (Begun diye Ilish Macher Jhol Recipe)

begun diye ilisher jhol recipe

বেগুন দিয়ে ইলিশ মাছের ঝোলের রেসিপি উপকরণ (Begun diye Ilish Macher Jhol Recipe Ingredients)

১. ইলিশ মাছ
২. বেগুন, কাঁচালঙ্কা
৩. কালোজিরে
৪. হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো
৫. স্বাদমত নুন, রান্নার জন্য তেল

বেগুন দিয়ে ইলিশ মাছের ঝোলের রেসিপি প্রণালী (Begun diye Ilish Macher Jhol Recipe Instructions)

স্টেপ ১ – প্রথমে মাছ ভালো করে ধুয়ে তাতে নুন ও হলুদ মাখিয়ে নিন। তারপর বেগুন গুলোও কেটে নিয়ে ধুয়ে নুন ও হলুদ মাখিয়ে নিন। এবার কড়াইতে তেল দিন। তেল গরম হলে মাছ গুলো অল্প ভেজে তুলে নিন।

begun diye ilish macher jhol recipe

স্টেপ ২ – তারপর তেলে কালোজিরে আর কাঁচালঙ্কা চিরে ফোঁড়ন দিন। তারপর বেশ কিছুক্ষন ভেজে নিয়ে তাতে বেগুনের টুকরো গুলো দিয়ে দিন। ভালো করে বেগুন লাল করে ভেজে নিন।
স্টেপ ৩ – বেগুন ভাজার মাঝেই হলুদ, লঙ্কা গুঁড়ো আর নুন দিয়ে নিন। তারপর ভালো করে কিছুক্ষন নেড়েচেড়ে নিয়ে পরিমান মত জল দিন। স্বাদ অনুযায়ী নুন দিয়ে দিন। ঝোল ফুটে উঠলে মাছ গুলো কড়াইতে দিয়ে ঢাকা দিয়ে কম আঁচে রান্না করুন।

স্টেপ ৪ – তারপর ঢাকা খুঁজে সমস্তটা ভালো করে দেখে নিন। বেগুন গলে গেলে নামিয়ে নিন। আর গরম ভাতের সাথে এই ঝোল পরিবেশন করুন।

× close ad