একরকম ভাবে ডাল রান্নায় ছুটি, স্বাদ বদলাতে বানিয়ে ফেলুন ডাল বাঞ্জারি, রইল রেসিপি

আজ আপনাদের জন্য নিয়ে এসেছি একটু অন্য ধরণের রেসিপি। বাঞ্জারি ডাল রেসিপি। এই নামটার সাথে অনেকেই পরিচিত নন। তবে এর স্বাদ অসাধারণ। আর তাই আপনাদের

Nandini

tasty and unique banjari dal recipe

আজ আপনাদের জন্য নিয়ে এসেছি একটু অন্য ধরণের রেসিপি। বাঞ্জারি ডাল রেসিপি। এই নামটার সাথে অনেকেই পরিচিত নন। তবে এর স্বাদ অসাধারণ। আর তাই আপনাদের সাথে এই রেসিপি ভাগ করে নিতে হাজির হলাম। এটি আসলে একপ্রকার মশলা ডাল। আর এই ডালের মশলা গুলি ঘরোয়া মশলা। সময়ও কম লাগবে বানাতে। আর পুষ্টিকরও বটে। তো আসুন দেখে নেওয়া যাক আজকের বাঞ্জারি ডাল রেসিপি (Banjari Dal Recipe)

tasty banjari dal recipe

বাঞ্জারি ডাল রেসিপি উপকরণ (Banjari Dal Recipe Ingredients)

১. ১ কাপ বিউলির ডাল, ১/২ কাপ ছোলার ডাল
২. সূক্ষ্মভাবে কাটা পেঁয়াজ, আদা-রসুন বাটা
৩. কয়েকটা কাঁচালঙ্কা সূক্ষ্মভাবে কাটা
৪. লবঙ্গ, দারুচিনি, শুকনোলঙ্কা
৫. হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো
৬. ঘি, সূক্ষ্মভাবে কাটা ধনেপাতা এবং আদা
৭. স্বাদমত নুন, ১ টা লেবুর রস

বাঞ্জারি ডাল রেসিপি প্রণালী (Banjari Dal Recipe Instructions)

স্টেপ ১ – প্রথমে দুটো ডাল পরিমান অনুযায়ী একটা বাটিতে নিয়ে ভালোভাবে পরিষ্কার জলে ধুয়ে নিন। তারপর সেই ডাল অন্তত ৩০ মিনিট মত ভিজিয়ে রেখে দিন। ৩০ মিনিট হয়ে গেলে জল ঝরিয়ে ডাল প্রেসার কুকারে দিন, অল্প নুন আর হলুদ দিয়ে পরিমান অনুযায়ী জল দিয়ে ডাল সিদ্ধ করে নিন। ২-৩ টে সিটি দিতেই যথেষ্ট।

unique banjari dal recipe

স্টেপ ২ – এবার আঁচে কড়াই চাপিয়ে নিন। তাতে ঘি গরম করুন। ফোঁড়ন দিন লবঙ্গ, দারুচিনি আর শুকনোলঙ্কা। তারপর বেশ কিছুক্ষন ফোঁড়ন ভালো করে ভেজে নিন। এবার কড়াইতে পিঁয়াজ কুচিটা দিন। পিঁয়াজ হালকা লাল করে ভেজে নিয়ে তাতে আদা-রসুন বাটা আর কাঁচালঙ্কা কুচিটা দিয়ে দিন।

banjari dal recipe

স্টেপ ৩ – ভালো করে ভাজতে হবে যাতে মশলার কাঁচা গন্ধ চলে যায়। আর ভাজার মাঝেই নুন, হলুদ গুঁড়ো আর লঙ্কা গুঁড়ো দিয়ে নিতে হবে। এবার মশলা ভালো করে ভাজা হয়ে গেলে তাতে ডালটা দিয়ে দিতে হবে। সবটা ভালো করে মিশিয়ে নিয়ে পরিমান অনুযায়ী জল দিয়ে ঢাকা দিয়ে দিন। এই ডাল হালকা ঘন হবে তাই জলের পরিমান খুব বেশি হবেনা।

স্টেপ ৪ – তারপর ঢাকা দিয়ে ৮-১০ মিনিট রান্না করুন কম আঁচে। তারপর ঢাকা খুলে ১ টা পাতিলেবুর রস আর ধনেপাতা কুচি ছড়িয়ে মিশিয়ে নিন ভালো করে। তারপর উপর থেকে লম্বা করে কেটে রাখা আদা আর অল্প ধনেপাতা কুচি দিয়ে গার্নিশ করে নিন। আর পরিবেশন করুন।

× close ad