ঘরে থাকা পাঁপড় দিয়ে বানিয়ে নিন এই সুস্বাদু রান্না, খাবার হবে নিমেষেই সাফ! রইল রেসিপি

খাবারের শেষ পাতে চাটনি আর পাঁপড় ভাজা আপনাদের অনেকেরই ভীষণ প্রিয় তাইনা? তবে কখনও ভেবে দেখেছেন পাঁপড় যদি না ভাজা করে তরকারি করা হয় তাহলে

Nandini

home made unique papad curry recipe

খাবারের শেষ পাতে চাটনি আর পাঁপড় ভাজা আপনাদের অনেকেরই ভীষণ প্রিয় তাইনা? তবে কখনও ভেবে দেখেছেন পাঁপড় যদি না ভাজা করে তরকারি করা হয় তাহলে কেমন হবে? হ্যাঁ, পাঁপড়ের তরকারি শুনতে একটু অন্যরকম লাগলেও খেতে কিন্ত অপূর্ব। তাহলে রেসিপি দেখে আজই ঝটপট ট্রাই করে ফেলুন পাঁপড়ের তরকারি (Papad er curry recipe)। রইল রেসিপি।

papad er curry recipe

পাঁপড়ের তরকারি রেসিপি উপকরণ (Papad er curry recipe Ingredients)

১. পাঁপড়
২. আলু
৩. কাঁচালঙ্কা, টম্যাটো, কাঁচালঙ্কা বাটা
৪. গোটা জিরে, এলাচ, শুকনো লঙ্কা
৫. দারুচিনি, তেজপাতা, জিরে
৬. হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো
৭. স্বাদমতো নুন, সামান্য চিনি

পাঁপড়ের তরকারি রেসিপি প্রণালী (Papad er curry recipe Instructions)

স্টেপ ১ – প্রথমে আলু ভালো করে জলে ধুয়ে নিয়ে ছোট করে টুকরো করে আলু কেটে নিন। আলু খুব ছোট করবেননা। মাঝারি সাইজের রাখলেই ভালো হয়। আলুটা অল্প সিদ্ধ করে নিতে পারেন। তাড়াতাড়ি রান্না হবে।

papad er curry

স্টেপ ২ – জিরে ও কাঁচালঙ্কা ভালো করে বেটে নিতে হবে। অথবা মিক্সিতে দিয়ে ভালো করে পেস্ট করে নিতে পারেন। টম্যাটোটা টুকরো করে কেটে নিয়ে একসাথে জিরের সাথে বা আলাদা পেস্ট করে নিন।

papad curry recipe

স্টেপ ৩ – এবার কড়াইতে তেল গরম করে তাতে ফোঁড়ন দিতে হবে। এলাচ, তেজপাতা, শুকনোলঙ্কা, গোটা জিরে, দারুচিনি। ফোঁড়ন দিয়ে অল্প একটু নেড়েচেড়ে নিন। তারপর আলু দিয়ে দিন।
স্টেপ ৪ – আলু কিছুক্ষন ভেজে নিয়ে বাটা মশলা দিন। টম্যাটো পেস্ট আর জিরে কাঁচালঙ্কা বাটা দিয়ে ভালো করে নেড়েচেড়ে নিন। মশলা ভাজার সময়েই অল্প চিনি দিয়ে দেবেন।

papad curry

স্টেপ ৫ – বেশ কিছুক্ষন কষে নিয়ে নুন, হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো দিয়ে ভালো করে কিছুক্ষন মশলা কষিয়ে নিতে হবে যাতে হলুদের গন্ধ কেটে যায়। তারপর পরিমান মতো জল দিন। ঢাকা দিয়ে রান্না হতে দিন অল্প আঁচে।

স্টেপ ৬ – অন্য একটি কড়াইতে পাঁপড় ছোট ছোট টুকরো করে ভেজে নিন। আলু প্রায় সিদ্ধ হয়ে এলে পাঁপড় গুলি তরকারিতে দিয়ে দিন। যদি আলু আগে থেকে সিদ্ধ করা থাকে তাহলে তরকারিতে জল দিয়েই পাঁপড় ভাজা গুলো দিয়ে দিতে পারেন। পাঁপড় বেশি ভাজার প্রয়োজন নেই। পাঁপড় গুলো দিয়ে কিছুক্ষন ফুটিয়ে নামিয়ে নিন। আর গরম পরিবেশন করুন।

× close ad