মুগ ডাল দিয়ে পেঁপের এই রান্না মন আর পেট দুই ভরাবে, চেটেপুটে খাবেন সকলে! রইল রেসিপি

আজ আপনাদের জন্য নিয়ে হাজির হলাম ডাল রেসিপি। মুগ ডাল আপনারা নিশ্চই এক এক রকম ভাবে রান্না করে খেয়েছেন আজ মুগ ডাল দিয়ে যে আরও

Nandini

tasty and healthy mung dal recipe

আজ আপনাদের জন্য নিয়ে হাজির হলাম ডাল রেসিপি। মুগ ডাল আপনারা নিশ্চই এক এক রকম ভাবে রান্না করে খেয়েছেন আজ মুগ ডাল দিয়ে যে আরও এক ধরণের সুস্বাদু রান্না করা যেতে পারে সেই রেসিপিই হাজির করলাম আপনাদের সামনে। ঝটপট দেখে নিন আর বানিয়ে ফেলুন। লোভনীয় আর সুস্বাদু এই ডাল জিভে জল এনে দেবে নিমেষেই। আর পেঁপে তো আমাদের শরীরের পক্ষে উপকারী তার উপকারিতা আমরা কম বেশি সকলেই প্রায় জানি। রইল আজকের পেঁপে দিয়ে মুগ ডাল রেসিপি (Penpe diye Mung Dal Recipe)

tasty and healthy moong dal recipe

পেঁপে দিয়ে মুগ ডাল রেসিপি উপকরণ (Penpe diye Mung Dal Recipe Ingredients)

১. পেঁপে
২. মুগ ডাল
৩. গোটা জিরে, তেজপাতা, শুকনোলঙ্কা
৪. হিং, পিঁয়াজ কুচি
৫. আদা-কাঁচালঙ্কা বাটা, টম্যাটো কুচি
৬. জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো
৭. হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো
৮. স্বাদমত নুন, সামান্য চিনি, রান্নার জন্য তেল

পেঁপে দিয়ে মুগ ডাল রেসিপি প্রণাল (Penpe diye Mung Dal Recipe Instructions)

স্টেপ ১ – প্রথমে পেঁপে খোসা ছাড়িয়ে ছোট ছোট টুকরো করে কেটে নিন। তারপর ভালো করে পরিষ্কার জলে ধুয়ে নিন। অন্যদিকে, কড়াইতে শুখনো খোলায় ডাল আগে লাল করে ভেজে নিন। তারপর বেশ করে ৩-৪ বার জলে পরিষ্কার করে ধুয়ে নিয়ে ডালটা জলে ভিজিয়ে রাখুন। আঁচে কড়াই চাপিয়ে নিন। তারপর তাতে অল্প পরিমানে তেল দিন।

penpe diye moong dal recipe

স্টেপ ২ –  তেল গরম হলে তাতে পেঁপের টুকরো গুলো দিয়ে ভালো করে ভেজে নিতে হবে। পেঁপে ভাজার সময় সামান্য নুন আর হলুদ গুঁড়ো দিয়ে দিতে হবে। তারপর ঢাকা দিয়ে দিয়ে পেঁপে লাল করে ভেজে নামিয়ে নিতে হবে। এবার কড়াইতে তেলে গোটা জিরে, তেজপাতা, শুকনোলঙ্কা, হিং ফোঁড়ন দিতে হবে। ফোঁড়ন কিছুক্ষন ভালো করে ভেজে নিয়ে তাতে পিঁয়াজ কুচি যোগ করতে হবে।

moong dal recipe

স্টেপ ৩ – হালকা বাদামি করে পিঁয়াজ ভেজে নিয়ে তাতে আদা-কাঁচালঙ্কা বাটা যোগ করতে হবে। তারপর একে একে হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো দিয়ে মশলা ভালো করে কষিয়ে নিতে হবে যাতে কাঁচা গন্ধ না থাকে। মশলা কষানোর সময় যাতে পুড়ে না যায় তাই অল্প অল্প গরম জলের ছিটা দিয়ে মশলা কষাতে হবে তারপর মশলা কষার এক পর্যায়ে টম্যাটো কুচিটা দিয়ে দিতে হবে।

penpe diye moong dal

স্টেপ ৪ –  তারপর ভালো করে নাড়াচাড়া করে নেওয়ার পর ভিজিয়ে রাখা ডাল জল ঝরিয়ে কড়াইতে দিয়ে দিতে হবে। ডাল মশলার সাথে ভালো করে মিশিয়ে নিয়ে অল্প পরিমানে জল দিয়ে ঢাকা দিতে হবে। ডাল খানিক সিদ্ধ হবে আর জলটাও ডাল শুষে নেবে। ঢাকা খুলে ভেজে রাখা পেঁপে কড়াইতে দিয়ে দিতে হবে। তারপর প্রয়োজন মত নুন, ভালো করে সবটা মিশিয়ে নিয়ে আবার ২ কাপ পরিমানে গরম জল দিয়ে দিতে হবে।

স্টেপ ৫ –  ডালটা খুব শুখনো বা খুব পাতলা হবেনা। সামান্য চিনি আর ২ তো কাঁচালঙ্কা চিরে দিয়ে দিতে হবে। ডাল আর পেঁপে সম্পূর্ণ সিদ্ধ হওয়া পর্যন্ত ঢাকা দিয়ে কম আঁচে রান্না করতে হবে। তারপর ঢাকা খুলে নামানোর আগে গরম মশলা গুঁড়ো দিয়ে ভালো করে মিশিয়ে নিয়ে কিছুক্ষন ঢাকা দিয়ে রেখে দিন। আর তারপর পরিবেশন করুন।

× close ad