পেঁপে দিয়ে এই রান্না একবার খেলে মন চাইবে বারবার, রইল রেসিপি

আজ আপনাদের জন্য নিয়ে এলাম পেঁপের এক দুর্দান্ত স্বাদের রেসিপি। পেঁপে আমাদের শরীরের পক্ষে বেশ উপকারী একথা আমরা সকলেই জানি। তবে পেঁপে বাচ্চাদের খাওয়ানো যেন

Nandini

tasty papaya ghonto recipe

আজ আপনাদের জন্য নিয়ে এলাম পেঁপের এক দুর্দান্ত স্বাদের রেসিপি। পেঁপে আমাদের শরীরের পক্ষে বেশ উপকারী একথা আমরা সকলেই জানি। তবে পেঁপে বাচ্চাদের খাওয়ানো যেন যুদ্ধ সমান। শুধু বাচ্চারাই নয় কখনও কখনও বড়রাও খেতে চাননা। তাই আজকের এই রেসিপি ঝটপট ট্রাই করুন। দেখবেন আর পেঁপের রান্নায় না ঠকাবেন কারুর। একবার খেলে চেয়ে খাবে বারবার। রইল পেঁপের ঘন্ট রেসিপি (Penpe Ghonto Recipe)

papaya ghonto recipe

পেঁপের ঘন্ট রেসিপি উপকরণ (Penpe Ghonto Recipe Ingredients)

১. পেঁপে
২. চীনাবাদাম, আলু
৩. তেজপাতা, গোটা জিরে
৪. এলাচ, লবঙ্গ, দারুচিনি, শুকনোলঙ্কা
৫. নারকেল কোৱা
৬. আদা বাটা
৭. জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো, গরম মশলা গুঁড়ো
৮. হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো
৯. স্বাদমত নুন, সামান্য চিনি, রান্নার জন্য তেল, ঘি

পেঁপের ঘন্ট রেসিপি প্রণালী (Penpe Ghonto Recipe Instructions)

স্টেপ ১ – প্রথমে পেঁপে কে ভালো করে গ্রেড করে নিতে হবে। একটা ছোট বাটিতে আগে থেকে গুঁড়ো মশলা অর্থাৎ জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো, হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো দিয়ে অল্প জলে গুলি রেখে দিন।
স্টেপ ২ – আঁচে করে বসান। কড়াইতে তেল গরম হলে আগে চীনাবাদাম গুলো কড়াইতে দিয়ে লাল করে ভেজে নিন। তুলে নিয়ে আলু অল্প হলুদ দিয়ে ভেজে নিন লাল করে। তারপ[ওর আলুও ভাজা হয়ে গেলে আলাদা তুলে রাখুন।

tasty papaya recipe

স্টেপ ৩ – এবার কড়াইয়তে থাকা তেলে গোটা জিরে, তেজপাতা, এলাচ, লবঙ্গ, দারুচিনি, শুকনোলঙ্কা ফোঁড়ন দিন। তারপর ফোড়ন কিছুক্ষন ভেজে নিয়ে তাতে অল্প পরিমানে নারকেল কোৱা যোগ করে দিন। নারকেলের সাথে ভালো করে ফোঁড়ন আরেকটু ভেজে নিয়ে তাতে আদা বাটা দিন। আর প্রয়োজনে একদম সামান্য জল।

papaya recipe

স্টেপ ৪ – কিছুক্ষন ভালো করে ভেজে নিয়ে জলে গুলি রাখা গুঁড়ো মশলার পেস্টটা কড়াইতে দিতে হবে। তারপর ভালো করে কিছুক্ষন কষিয়ে নিয়ে কড়াইতে গ্রেড করে রাখা পেঁপে যোগ করে দিন। স্বাদমত নুন দিয়ে দিন। তারপর বেশ কিছুক্ষন নাড়াচাড়া করে নিন। তারপর রান্নায় ভেজে রাখা আলু আর বাদাম যোগ করুন।

স্টেপ ৫ – সবটা ভালো করে মিশিয়ে নেওয়ার পর প্রয়োজন হলে অল্প জল দিয়ে কয়েকটা কাঁচালঙ্কা চেরা দিয়ে ঢাকা দিয়ে কম আঁচে আলু সিদ্ধ হওয়া পর্যন্ত রান্না করুন। মাঝে মাঝে অল্প নেড়েচেড়ে দেবেন নাহলে তলায় ধরে যেতে পারে। সবশেষে ঢাকা খুলে গরম মশলা গুঁড়ো, আর ১ চামচ চি দিয়ে ভালো করে মিশিয়ে নিয়ে পরিবেশন করুন।

× close ad