রবিবারের ভোজে বানিয়ে নিন চিকেনের এই সুস্বাদু রান্না, একবার খেলে স্বাদ ভুলতে পারবেননা!

আজ রবিবার, ছুটির দিন। তাই আপনাদের জন্য আজ নিয়ে এসেছি চিকেনের একটা বিশেষ রেসিপি। ছুটির দিন মানেই তো জমিয়ে খাওয়াদাওয়া। আর খাদ্যরসিক মানুষদের জন্য ভালো

Nandini

tasty special chicken patiala recipe

আজ রবিবার, ছুটির দিন। তাই আপনাদের জন্য আজ নিয়ে এসেছি চিকেনের একটা বিশেষ রেসিপি। ছুটির দিন মানেই তো জমিয়ে খাওয়াদাওয়া। আর খাদ্যরসিক মানুষদের জন্য ভালো খাওয়া মানেই মন ভালো হয়ে যাওয়া। এই রান্না একবার করলে ভুলতে পারবেননা স্বাদ। মুখে লেগে থাকবে। তো আসুন দেখে নেওয়া যাক আজকের রবিবারের স্পেশাল রান্না চিকেন পাতিয়ালা রেসিপি (Chicken Patiala Recipe)

special chicken patiala recipe

চিকেন পাতিয়ালা রেসিপি উপকরণ (Chicken Patiala Recipe Ingredients)

১. চিকেন
২. টক দই, আদা-রসুন বাটা
৩. গোলমরিচ গুঁড়ো
৪. কুচানো পিঁয়াজ, গোটা গরম মশলা
৫. কাঁচালঙ্কা কুচি, কসৌরি মেথি
৬. টম্যাটো কুচি, ক্যাপসিকাম-পিঁয়াজ ডুমো করে কাটা
৭. কাজুবাদাম বাটা, ধনে গুঁড়ো, জিরে গুঁড়ো
৮. ঘি, মৌরি, শুকনো লঙ্কা, স্বাদমত নুন
৯. রান্নার জন্য তেল

চিকেন পাতিয়ালা রেসিপি প্রণালী (Chicken Patiala Recipe Instructions)

স্টেপ ১ – প্রথমে চিকেনের পিস্ গুলো ভালো করে ধুয়ে তাতে আদা-রসুন বাটা, টক দই আর সামান্য নুন দিয়ে ম্যারিনেট করে রাখুন। একটা বাটিতে আগে থেকে কসৌরি মেথি ভিজিয়ে রাখুন।

tasty sunday special chicken patiala recipe

স্টেপ ২ – করতে অল্প তেল দিন। তাতে গোটা গরম মশলা ফোঁড়ন দিন। তারপর সামান্য নেড়ে নিয়ে কুচানো পিঁয়াজ দিন। পিঁয়াজ হালকা লাল করে ভাজা হয়ে গেলে তাতে কাঁচালঙ্কা কুচি দিন। তারপর তাতে টম্যাটো কুচি দিয়ে দিন।

স্টেপ ৩ – ভালো করে কিছুক্ষন ভেজে নিয়ে ভিজিয়ে রাখা কসৌরি মেথি কড়াইতে দিয়ে দিন। তারপর স্বাদমত নুন দিয়ে মশলার কাঁচা গন্ধ চলে যাওয়া অবধি ভেজে নিন। তারপর কড়াইতে ম্যারিনেট করে রাখা চিকেনটা দিয়ে দিন।

sunday special chicken patiala recipe

স্টেপ ৪ – একে একে জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো, দিয়ে ভালো করে নেড়েচেড়ে ১৫ মিনিট মত ঢাকা দিয়ে রান্না করতে হবে। তারপর ঢাকা খুলে কাজুবাদাম বাটা দিয়ে দিন রান্নায়। আর অন্যদিকে দুম করে পিঁয়াজ আর ক্যাপসিকাম কেটে নিয়ে একটা কড়াইতে অল্প ঘি দিয়ে মৌরি ফোঁড়ন দিয়ে ভেজে নিতে হবে।

স্টেপ ৫ – তবে ভাজাটা খুব বেশি হবেনা। তারপর রান্নায় পিঁয়াজ আর ক্যাপসিকাম ভাজাটা দিয়ে দিন আর অল্প নেড়েচেড়ে নামিয়ে নিন। আর গড়ম গরম পরিবেশন করুন। নুনটা দেখে নেবেন। আর এই রান্নায় জল ব্যবহার হবেনা আলাদা করে।

× close ad