গরম ভাতে কিংবা রুটি-পরোটার সাথে ডিমের এই পদ ট্রাই করুন, মুখে লেগে থাকবে একমাস! রইল রেসিপি

আজ আপনাদের সাথে ভাগ করে নিতে এসেছি এক অন্যরকম রেসিপি। এই রান্না অনেকেই জানেননা হয়ত। অনেকের নাম শুনেই হয়ত নাকোচ করে দেবেন। তবে এইভাবে একবার

Nandini

tasty and healthy dimer dal recipe

আজ আপনাদের সাথে ভাগ করে নিতে এসেছি এক অন্যরকম রেসিপি। এই রান্না অনেকেই জানেননা হয়ত। অনেকের নাম শুনেই হয়ত নাকোচ করে দেবেন। তবে এইভাবে একবার এই রেসিপি ট্রাই করে দেখুন রইল আজকের সুস্বাদু ও স্বাস্থ্যকর ডাল দিয়ে ডিমের রেসিপি (Dal Diye Dimer Recipe)। যাতে থাকবে দলের পুষ্টিগুণ আর ডিমের প্রোটিন। ছোট থেকে বড় সকলের জন্যই এক অভিনব খাবার এটি।

tasty dimer dal recipe

ডাল দিয়ে ডিমের রেসিপি উপকরণ (Dal Diye Dimer Recipe Ingredients)

১. ডিম
২. মুসুর ডাল
৩. গোটা জিরে, তেজপাতা, শুকনোলঙ্কা
৪. পিঁয়াজ কুচি, টম্যাটো কুচি, আদা বাটা
৫. স্বাদমত নুন, হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো
৬. সামান্য চিনি, রান্নার জন্য তেল

ডাল দিয়ে ডিমের রেসিপি প্রণালী (Dal Diye Dimer Recipe Instructions)

স্টেপ ১ – প্রথমে ডিম সিদ্ধ করে নিতে হবে। তারপর ডাল ধুয়ে সিদ্ধ করে নিতে হবে। এবার আঁচে কড়াই চাপিয়ে তাতে তেল দিতে হবে। তেল গরম হলে তাতে অল্প নুন আর হলুদ দিয়ে ডিম্ গুলো ভেজে নিতে হবে।

dimer dal recipe

স্টেপ ২ – তারপর ভাজা ডিমগুলো একটা আলাদা পাত্রে সরিয়ে রাখতে হবে। এবার কড়াইতে সামান্য তেলে গোটা জিরে, শুকনোলঙ্কা, তেজপাতা ফোঁড়ন দিন। তারপর ফোঁড়ন কিছুক্ষন ভাজা হলে কড়াইতে পিঁয়াজ কুচি দিন।

healthy and tasty dimer dal recipe

স্টেপ ৩ – পিঁয়াজ অল্প লাল করে ভেজে নেওয়ার পর কড়াইতে আদা বাটা দিয়ে দিতে হবে। সাথে টম্যাটো কুচি। তারপর কিছুক্ষন ভেজে একে একে নুন, হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো দিয়ে ভালোভাবে নেড়েচেড়ে নিতে হবে মশলার কাঁচা গন্ধ চলে যাওয়া পর্যন্ত।

স্টেপ ৪ – তারপর সিদ্ধ করা ডাল কড়াইতে দিয়ে দিন। বেশ ভালো করে মশলার সাথে মিশিয়ে নিয়ে পর্যাপ্ত পরিমানে জল দিয়ে দিতে হবে। নুন দেখে নিতে হবে। তারপর ডাল ফুটে উঠলে তাতে ডিম গুলো দিয়ে সামান্য চিনি আপনার পছন্দ অনুযায়ী দিয়ে ৫-৭ মিনিট রান্না করে নামিয়ে নিন। তারপর পরিবেশন করুন। পারলে একটু ধনেপাতা কুচি ছড়িয়ে দিতে পারেন।

× close ad