গরম ভাতে কাতলা মাছের এই পদ থাকলে লাগবেনা আর কিছুই, রইল রেসিপি

আজ আপনাদের জন্য নিয়ে এসেছি কাতলা মাছের একটা দুর্দান্ত রেসিপি। মাছের পদে জুড়ি মেলা ভার। অনেক রকম ভাবে রান্না করা হয়ে থাকে মাছের পদগুলি। তবে

Nandini

tasty katla macher recipe

আজ আপনাদের জন্য নিয়ে এসেছি কাতলা মাছের একটা দুর্দান্ত রেসিপি। মাছের পদে জুড়ি মেলা ভার। অনেক রকম ভাবে রান্না করা হয়ে থাকে মাছের পদগুলি। তবে আজকের এই রেসিপি ট্রাই করলে আঙ্গুল চাটবে সবাই। তাই দেরি না করে চটপট দেখে নিন আর তৈরী করে ফেলুন এই রান্না ঝটপট। রইল আজকের কাতলা মাছের রেসিপি (Katla Macher Recipe)

katla macher recipe

কাতলা মাছের রেসিপি উপকরণ (Katla Macher Recipe Ingredients)

১. কাতলা মাছ
২. পিঁয়াজ, আদা, রসুন, কাঁচালঙ্কা
৩. কালো সর্ষে, সাদা সর্ষে, গোটা ধনে
৪. গোটা গোলমরিচ, জিরে
৫. শুকনোলঙ্কা, টম্যাটো কুচি
৬. হলুদ গুঁড়ো, স্বাদমত নুন, কাশ্মীরি লঙ্কাগুঁড়ো
৭. এলাচ, তেজপাতা, ধনেপাতা কুচি

কাতলা মাছের রেসিপি প্রণালী (Katla Macher Recipe Instructions)

স্টেপ ১ – প্রথমে মাছ ভালো করে ধুয়ে নিয়ে তাতে নুন, হলুদ গুঁড়ো, সরিষার তেল মাখিয়ে ম্যারিনেট করে রাখুন। অন্যদিকে, মিক্সিতে পিঁয়াজ, আদা, রসুন, কাঁচালঙ্কা, কালো সর্ষে, সাদা সর্ষে, গোটা ধনে, গোটা গোলমরিচ, জিরে, শুকনোলঙ্কা, হলুদ গুঁড়ো সরিষার তেল আর অল্প জল দিয়ে পেস্ট তৈরী করে নিন।

katla macher tasty recipe

স্টেপ ২ – তারপর আঁচে কড়াই বসান, তারপর তাতে তেল দিন। তেল গরম হলে তাতে মাছ গুলো ভালো করে লাল করে ভেজে তুলে নিন। তারপর মাছ ভাজা তুলে রেখে তেলে, এলাচ, তেজপাতা ফোঁড়ন দিন। তারপর টম্যাটো কুচি দিয়ে দিন। ভালো করে কিছুক্ষন ভেজে নিন।

স্টেপ ৩ – তারপর ধনেপাতা কুচি, স্বাদমত নুন, তৈরী করে রাখা পেস্ট, কাশ্মীরি লঙ্কা গুঁড়ো দিয়ে ভালো করে মশলা কষিয়ে নিতে হবে। মশলা থেকে তেল না ছাড়া পর্যন্ত মশলা ভালো করে রান্না করে নিতে হবে। তারপর মশলা থেকে তেল ছেড়ে দিলে পরিমান মত জল দিয়ে দিতে হবে।

স্টেপ ৪ – তারপর ঝোল ফুটে উঠলে তাতে একে একে ভেজে রাখা মাছের পিসগুলো দিয়ে দিতে হবে। তারপর উপর থেকে কয়েকটা টম্যাটো কুচি আর কাঁচালঙ্কা চিরে দিয়ে দিতে হবে। এবার ঢাকা দিয়ে ২-৩ মিনিট মত রান্না করে নিয়ে নামানোর আগে ধনেপাতা কুচি দিয়ে নামিয়ে নিন। আর গরম গরম পরিবেশন করুন।

× close ad