১৫ মিনিটই যথেষ্ট! রইল আলু আর ডিম দিয়েই আঙ্গুল চেটে খাওয়ার মত তরকারি তৈরির রেসিপি

রাতের খাবারের জন্য চটজলদি রান্না খুঁজছেন? আজ থালে ডিম আর আলু দিয়ে বানিয়ে ফেলুন টেস্টি এই তরকারি, যেটা একবার বানালেই বারবার খেতে ইচ্ছা হবে।

Nandini

tasty egg potato curry recipe

Tasty Egg Potato Curry Recipe : রাতের খাবারে কি খাবেন ভেবে পাচ্ছেন না? বাড়িতে ডিম আলু আর অল্প কিছু উপকরণ থাকলেই কম সময়ে একটা দুর্দান্ত রান্না করে নেওয়া যায়। আজ আপনাদের জন্য রইল ডিম আলু দিয়ে টেস্টি তরকারি তৈরির রেসিপি। যেটা খুব কম সময়ে তৈরী হয়ে যায় আর খেতেও টেস্টি। দুপুরে ভাতের সাথে কিংবা রাতে রুটির সাথে যেভাবে খুশি খেতে পারবেন।

আলু ও ডিমের টেস্টি তরকারি রেসিপি উপকরণঃ 

১. আলু
২. সেদ্ধ ডিম
৩. পেঁয়াজ কুচি, কাঁচা লঙ্কা
৪. আদা বাটা ও রসুন বাটা
৫. গোটা জিরে
৬. হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো
৭. জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো
৮. পরিমাণ মত নুন
৯. রান্নার জন্য তেল

আলু ও ডিমের টেস্টি তরকারি তৈরির সম্পূর্ণ পদ্ধতিঃ 

স্টেপ – ১ প্রথমেই জল গরম করে তাতে কয়েকটা ডিম সেধে করতে দিয়ে দিন। আলুর খোসা ছাড়িয়ে সেতুলকে আলু বাজার মত লম্বা কুচি করে কেটে নিন। ততক্ষণে ডিম সেদ্ধ হয়ে গেলে সেগুলোর খোসা ছাড়িয়ে নিন। তারপর সেগুলোকে মাঝ বরাবর কেটে নিন।

স্টেপ – ২ এবার কড়ায় কিছুটা তেল গরম করে তাতে ডিমের টুকরোগুলো দিয়ে উল্টে পাল্টে ভালো করে ভেজে নিন। এই সময় অল্প নুন দিয়ে দিলে তেল ছিটকাবে না। ডিম ভাজা হয়ে গেলে সেগুলোকে তুলে আলাদা করে কড়ায় থাকা তেলে গোটা জিরে ফোঁড়ন দিতে হবে।

স্টেপ – ৩ ফোঁড়ন দেওয়ার পর পেঁয়াজ কুচি আর দুটো লঙ্কা কুচি ও পরিমাণ মত নুন দিয়ে ভালো করে ভাজতে শুরু করতে হবে। কিছুক্ষণ পর আধ চামচ করে আদা ও রসুন বাটা দিয়ে কষিয়ে নিন। কিছুক্ষণ কষিয়ে নেওয়ার পর পরিমাণ মত হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো আর অল্প জল দিয়ে তেল ছেড়ে আসা পর্যন্ত কষিয়ে নিন।

স্টেপ – ৪ তেল ছাড়তে শুরু করলে কেটে রাখা আলু দিয়ে ভালো করে কিছুক্ষণ নেড়েচেড়ে ভেজে নিন। তারপর সেদ্ধ করার জন্য ঢাকা দিয়ে কিছুক্ষণ রান্না করে নিতে হবে। যখন আলু সেদ্ধ হয়ে আসবে তখন পরিমাণ মত গরম জল দিয়ে সবটা ফুটে ওঠার জন্য অপেক্ষা করুন।

স্টেপ – ৫ ফুটতে শুরু করলে ভেজে রাখা ডিমের টুকরো দিয়ে দিন। এবার একবার নুন চেক করে নিন, তারপর ধনেপাতা কুচি ছড়িয়ে আরও ১-২ মিনিট রান্না করে নিলেই ডিম আর আলু দিয়ে টেস্টি তরকারি তৈরী।

× close ad