অফবিটখবরলাইফস্টাইল

একবার চাষেই হতে পারেন কোটিপতি! জানুন এই বিশেষ ঔষধি গাছের গুনাগুন ও চাষের সঠিক প্রক্রিয়া

আজকাল মানুষ কৃষিকাজ করেই আয় করছেন কোটি কোটি টাকা। তবে বর্তমানে চাষবাস একটু আধুনিক, গতানুগতিক কৃষি পদ্ধতি ছেড়ে একটু নতুন ধরনের পদ্ধতিতে এই চাষাবাদ করা হচ্ছে। এই নতুন ধরনের চাষাবাদ পদ্ধতিতে এমন কিছু সবজি আছে যা চাষ করতে পারলে আপনি হতে পারেন কোটিপতি। আজ আমি যে গাছের কথা বলব, এই গাছের মূল, কান্ড, ফুল, পাতা, বীজ ইত্যাদি প্রতিটি অংশ খুব ভালো দামে বাজারে বিক্রি হয়। এই গাছ খুব মূল্যবান। আজ আমরা জন্য গুলখেরা গাছ (Gulkhera Tree) সম্বন্ধে।

গুলখেরা গাছ (Gulkhera Tree) ঔষধ তৈরীতে কাজে লাগে। দেখে নেওয়া যাক, কীভাবে করবেন এই গাছের চাষ। গুলখেরা চাষ করতে বেশি পরিশ্রমের প্রয়োজন নেই। যে কোনো ফসল রোপণের পাশাপাশি এই গাছ বসানো যায়। অর্থাৎ একই সাথে দুটি ফসলই ফলাতে পারবেন। এই গুলখেরার ফুল থেকে ঔষধ তৈরি হয়। সেই ঔষধ জ্বর, কাশির মতো অনেক রোগে ব্যবহৃত হয়। এছাড়াও শক্তি ক্ষয় হওয়া, অকালে বীর্যপাত হওয়ার মত রোগে ব্যবহৃত হয় ।

this tree farm could make you crorepati1

কোথায় কোথায় এই গাছের চাষ হয় ? (Where This Tree is Farm)

ঔষধ তৈরিতে কাজে লাগার কারণে এই গাছের চাহিদা প্রচুর। আর অধিক মাত্রায় চাহিদা থাকায়, বিভিন্ন জায়গায়তেই এই গাছের চাষ করা হয়। এই গাছ বেশি পরিমানে চাষ করতে দেখা যায় উত্তর প্রদেশের শহরের অনেকাংশে।

গুলখেরা গাছ কীভাবে চাষ করবেন ? (How Farm Gulkhera Tree)

নভেম্বর মাসের দিকে বাজার থেকে গুলখেরা গাছ কিনে এনে মাটিতে বপন করে দিন। এপ্রিল থেকে মে মাসের মধ্যে এই গাছের ফসল প্রস্তুত হয়ে যায়। এরপর গাছ নিজে থেকেই শুকনো হয়ে যায়। এই শুকনো হওয়া গাছ সংগ্রহ করে নিলেই ফসল তৈরি। তবে বারবার আপনাকে গাছ কিনতে হবে না। একবার কিনলেই পরের বছর আবার চাষ করতে পারবেন।

কত টাকা আয় হবে ? (How Much Money Will Be Earned)

১০,০০০ টাকায় বিক্রি হয় প্রতি কুইন্টাল ফসল। আপনি যদি ভালোভাবে চাষ করতে পারেন, তাহলে প্রতি বিঘায় উৎপন্ন হবে ৫ কুইন্টাল ফসল। অর্থাৎ বছরে ১০ বিঘা জমিতে চাষ করে আপনি আয় করতে পারবেন ৫০ থেকে ৬০ হাজার টাকা।

1Minutenewz Google News Subscribe
Back to top button