রান্নায় চাই নতুনত্ব স্বাদ? রইল ঢেঁড়শ সর্ষে পাতুরি রেসিপি

আজ আপনাদের জন্য নিয়ে এসেছি ঢেঁড়শের একটি রেসিপি। ঢেঁড়শ শরীরের পক্ষে বেশ উপকারী। অনেকেই ঢেঁড়শ ভাতে সিদ্ধ করে খেয়ে থাকেন। তবে সিদ্ধ ছাড়াও ঝাল বা

Nandini

tasty and unique dharosh sorse paturi

আজ আপনাদের জন্য নিয়ে এসেছি ঢেঁড়শের একটি রেসিপি। ঢেঁড়শ শরীরের পক্ষে বেশ উপকারী। অনেকেই ঢেঁড়শ ভাতে সিদ্ধ করে খেয়ে থাকেন। তবে সিদ্ধ ছাড়াও ঝাল বা ঝোলে এই সবজি ব্যবহার করা যায়। খেতেও বেশ সুস্বাদু হয় পদ গুলি। তবে আজ আপনাদের জানাবো ঢেঁড়শের সর্ষে পাতুরির রেসিপি (Dharosh Sorse Paturi Recipe)। পাতুরি অনেক কিছু দিয়েই হয়। তবে এই পাতুরির কথা অনেকেই হয়তো শোনেননি। তো আসুন আজ দেখে নেওয়া যাক রেসিপি।

dharosh sorse paturi recipe

ঢেঁড়শের সর্ষে পাতুরির রেসিপি উপকরণ (Dharosh Sorse Paturi Recipe Ingredients)

১. ঢেঁড়শ
২. পিঁয়াজ কুচি, টম্যাটো কুচি
৩. সর্ষে, কাঁচালঙ্কা বাটা, কালোজিরে
৪. হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো
৫. স্বাদমত নুন, রান্নার জন্য তেল

ঢেঁড়শের সর্ষে পাতুরির রেসিপি প্রণালী (Dharosh Sorse Paturi Recipe Instructions)

স্টেপ ১ – প্রথমে ঢেঁড়শ ভালো করে ধুয়ে নিয়ে মাথা গুলো বাদ দিয়ে দিন। আর মাথার দিক থেকে কিছুটা চিরে নিন। মিক্সিতে সর্ষে ও কাঁচালঙ্কা দিয়ে পেস্ট তৈরী করে নিন।

dharosh sorse paturi

স্টেপ ২ – এবার কড়াইতে তেল দিন। তেল গরম হলে তাতে কালোজিরে ফোঁড়ন দিন। তারপর কিছুক্ষন ভেজে নিয়ে তাতে পিঁয়াজ কুচি আর টম্যাটো কুচিটা দিয়ে দিন। ভালো করে বেশ কিছুক্ষন ভেজে নিন।
স্টেপ ৩ – নুন ও হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো দিন। কিছুক্ষন নেড়েচেড়ে নিয়ে ধুয়ে কেটে রাখা ঢেঁড়শ কড়াইতে দিয়ে দিন। ভাজতে থাকুন। ভাজা হয়ে এলে সর্ষে, কাঁচালঙ্কার পেস্টটা কড়াইতে দিন। অল্প লংকার গুঁড়ো দিন। ঝাল বেশি পছন্দ করলে দুটো কাঁচালঙ্কা চিরে দিয়ে দিতে পারেন।

স্টেপ ৪ – ভালো করে সবটা মিশিয়ে নিয়ে পরিমান মত জল দিন। নুন দেখে নিয়ে কম আঁচে ঢাকা দিয়ে ঢেঁড়শ সিদ্ধ হওয়া পর্যন্ত রান্না করুন। তারপর হয়ে গেলে নামিয়ে নিন। আর গরম গরম পরিবেশন করুন।

× close ad