পুরোনো দিনের স্বাদে ইলিশের এই রান্না জিভে আনবে জল, রইল রেসিপি

এই বর্ষাকালে বাইরে ঝমঝমিয়ে বৃষ্টির সাথে অন্দরে গরম ভাতে ইলিশ মাছ ভাজা কিংবা তার বিভিন্ন পদ। একেবারে খাওয়া জমে যাবে তাইনা। আজ আপনাদের জন্য তাই

Nandini

tasty ilish macher recipe

এই বর্ষাকালে বাইরে ঝমঝমিয়ে বৃষ্টির সাথে অন্দরে গরম ভাতে ইলিশ মাছ ভাজা কিংবা তার বিভিন্ন পদ। একেবারে খাওয়া জমে যাবে তাইনা। আজ আপনাদের জন্য তাই ইলিশ মাছের একটা রেসিপি নিয়ে হাজির হলাম। এই রেসিপি আপনাদের সকলেরই প্রায় খুব চেনা একটা রান্না, ইলিশ ভাপা রেসিপি (Ilish Bhapa Recipe)। তবে এই চেনা রান্নাতে আজ পাবেন পুরোনো দিনের ঠাকুমাদের হাতের স্বাদ। তো চলুন দেখে নেওয়া যাক আজকের রেসিপি।

ilish macher recipe

ইলিশ ভাপা রেসিপি উপকরণ (Ilish Bhapa Recipe Ingredients)

১. ইলিশ
২. কালো সর্ষে, সাদা সর্ষে
৩. কাঁচালঙ্কা
৪. নারিকেল
৫. সরিষার তেল, স্বাদমত নুন, হলুদ গুঁড়ো

ইলিশ ভাপা রেসিপি প্রণালী (Ilish Bhapa Recipe Instructions)

স্টেপ ১ – প্রথমে ইলিশ মাছের টুকরো গুলো ভালো করে ধুয়ে নিতে হবে। তারপর মাছে অল্প নুন, একটু হলুদ আর সরিষার তেল ১ চামচ মত দিয়ে মাখিয়ে নিয়ে কিছুক্ষন রেখে দিতে হবে। এদিকে মিক্সিতে কালো সর্ষের পরিমানটা বেশি আর অল্প পরিমানে সাদা সর্ষে নিন।

ilish macher bhapa

স্টেপ ২ – তাতে অল্প নুন যোগ করে আগে শুকনো গুঁড়িয়ে নিন। তারপর জল যোগ করবেন সাথে নারকেলের কুচি আর কয়েকটা কাঁচালঙ্কা। তারপর সবটা ভালো করে মিহি পেস্ট তৈরী করে নিন। তারপর একটা টিফিন কৌটোয় ওই পেস্টটা ঢালুন।

ilish macher bhapa recipe

স্টেপ ৩ – এ তাতে সামান্য হলুদ গুঁড়ো আর অল্প পরিমানে জল, সামান্য নুন, সরিষার তেল বেশ খানিকটা দিয়ে মিশিয়ে নিয়ে মাছগুলো ওই পেস্টের মধ্যে দিয়ে দিন। উল্টে পাল্টে মাছ গুলো ভালো করে সর্ষের পেস্টে ম্যারিনেট করে নিন। আর তাতে আরও কয়েকটা কাঁচালঙ্কা চিরে দিয়ে দিন।

স্টেপ ৪ – তারপর ঐভাবেই ৩০ মিনিট মত ঢাকা দিয়ে আলাদা করে রেখে দিতে হবে টিফিন বক্সটা।তারপর আঁচে একটা কড়াই বসিয়ে তাতে জল দিন। জলের উপর একটা স্ট্যান্ড বসিয়ে নিন আর তারপরে টিফিন কৌটোটা বসিয়ে দিয়ে ঢাকা দিয়ে দিন কড়াইতে। তারপর মিনিট ১৫ মত রান্না করে নামিয়ে নিন। ইলিশ ভাপা একদম তৈরী হয়ে যাবে।

× close ad