খবরপশ্চিমবঙ্গভারত

ভারতীয় নোটে মনীষীদের ছবি! স্বাধীনতার ৭৫ তম বর্ষে পৌঁছে রিজার্ভ ব্যাঙ্কের বড়ো ঘোষণা

স্বাধীনতার পর থেকে প্রথম রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (Reserve Bank of India) যখন ভারতীয় মুদ্রার (Indian Rupee) নোটে গান্ধীজির ছবি ব্যবহার শুরু করেন তারপর থেকে সেই ছবির পরিবর্তে আমরা আর অন্য কোনো ছবি দেখতে পাইনি। ভারতীয় নোট মানেই হলো তাতে গান্ধীজির ছবি থাকবে। এটাই আমরা বরাবর দেখে এসেছি ও জেনে এসেছি। গান্ধীজি ছাড়া অন্য কোনো মনীষীর ছবি স্থান পাননি নোটে এতদিন।তবে এবার তা বদল হতে চলেছে। এমনই পরিবর্তনের খবর শোনা গেল সরকারি মহলে।

ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (Reserve Bank of India) এর তরফে শোনা গেল নতুন ঘোষণা। এবার থেকে ভারতীয় নোটে গান্ধীজির পরিবর্তে দেখা মিলবে কিছু মনীষীদের। এমন ঘোষণার খবর ছড়িয়ে পড়তেই সৃষ্টি হয়েছে চাঞ্চল্য। এর আগেও বেশ কয়েকবার ভারতীয় মুদ্রার (Indian Rupee) নোটে গান্ধীজির ছবির পরিবর্তে দেশনায়ক নেতাজির ছবির পক্ষে মানুষ দাবি জানিয়েছিলেন অনেকবার। কিন্তু তা বাস্তবায়িত হয় নি কখনও। এবার সত্যিই এমন কিছু হবে বলেই জানিয়েছে। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া।

reserve bank of india announced to replece gandhiji's photo from indian repee1

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার ঘোষণা (Reserve Bank of India announcement)

তার জানিয়েছেন, আবার থেকে ভারতীয় মুদ্রার নোটে মহাত্মা গান্ধীর পরিবর্তে রবীন্দ্রনাথ ঠাকুর (Rabindranath Tagore) ও এ পি জে আব্দুল কালামের (APJ Abdul Kalam) ছবি ব্যবহার করা হবে। যদিও ভারতবাসী মহাত্মা গান্ধীর (Mahatma Gandhi) পরিবর্তে বারবার নেতাজির ছবিই দাবি করেছিলেন কিন্তু সেটা না হলেও সরকারের এমন এক ভাবনায় দেশবাসী অভিভূত হয়েছেন।

আরও পড়ুনঃ নিজের টাকা তুলতেও দিতে হবে ২০ টাকা চার্জ! ১৫ ই জুন থেকে চালু ব্যাঙ্কের নতুন নিয়ম

তবে অনেকেই মনে করছেন এটা হয়তো কেবল সামনে থেকে দেখানো হচ্ছে। অর্থাৎ আদতে হয়তো ভিতরে কোনো মনীষী নন বরং গেরুয়া শিবিরের কোনো প্রখ্যাত নেতা মন্ত্রীর ছবিই হয়তো দেখা যাবে ভারতীয় মুদ্রায়। এখন থেকে যাতে কোনো জল্পনা বা বিতর্কের না সৃষ্টি হয় তাই এখন এমনটা সকলকে সামনে থেকে জানানো হচ্ছে। কারণ তাদের বক্তব্য অনুসারে, মহাত্মা গান্ধী যখন মারা গিয়েছিলেন তখন তার স্মরণে ভারতীয় নোটে ছবি ব্যবহৃত হয়েছিল তার।

1Minutenewz Google News Subscribe
Back to top button