এক নিরামিষ ডালনাতেই বাজিমাত! হাত চাটবে সকলে, রইল রেসিপি

আজ একটি নিরামিষ রেসিপি নিয়ে হাজির হয়েছি আপনাদের জন্য। শনিবার অনেকেই নিরামিষ রান্না খেতে পছন্দ করেন বা অনেকেই নিয়ম করে নিরামিষ খেয়ে থাকেন। তো এই

Nandini

tasty motor dal diye dhokar dalna recipe

আজ একটি নিরামিষ রেসিপি নিয়ে হাজির হয়েছি আপনাদের জন্য। শনিবার অনেকেই নিরামিষ রান্না খেতে পছন্দ করেন বা অনেকেই নিয়ম করে নিরামিষ খেয়ে থাকেন। তো এই নিরামিষ রান্নাকে স্বাদে ভরিয়ে তুলতে রইল আজকের এই রেসিপি। ধোকার ডালনা অনেকেই খেয়েছেন। বাড়িতে বানানোটাও একটু কষ্টকর। বেশিরভাগ ভেঙে যায়। তবে আজ এমন পদ্ধতি আপনাদের জানাবো যাতে করে একেবারেই ধোকা ভেঙে যাবে না। তো আসুন দেখে নেওয়া যাক আজকের ধোকার ডালনা রেসিপি (Dhokar Dalna Recipe)

tasty and soft dhokar dalna recipe 1

ধোকা তৈরির উপকরণ :

১. মটর ডাল
২. আদা, কাঁচালঙ্কা বাটা
৩. গোটা জিরে, নারকেল কোৱা
৪. হিং, নুন, চিনি, হলুদ গুঁড়ো

ধোকা তৈরির পদ্ধতি :

স্টেপ ১ – ডাল আগে থেকে ভিজিয়ে রাখবেন। সম্ভব হলে আগের দিন রাতেও ভিজিয়ে রাখতে পারেন। তারপর জল ছেঁকে ডালটা মিক্সিতে দিন। তাতে স্বাদ বুঝে নুন ও সামান্য চিনি দিয়ে ডালটা পেস্ট করে নিন। একদম মিহি পেস্ট না করে খানিকটা দানাদানা রাখলে ধোকাটা ভালো তৈরী হবে।

how made dhoka in home

স্টেপ ২ – তারপর আরেকটা মিক্সির জারে কাঁচালঙ্কা ও আদা ভালো করে পেস্ট করে নিন। এবার আঁচে কড়াই বসান। তাতে তেল দিন, তেল গরম হলে তাতে গোটা জিরে আর হিং ফোঁড়ন দিন। তারপর অল্প আদা কাঁচালঙ্কা পেস্ট দিন। ভালো করে কিছুক্ষন নেড়েচেড়ে নিয়ে অল্প নারকেল কোৱা যোগ করে দিন। তারপর বেটে রাখা ডালটা দিয়ে দিন।

tasty motor dal diye home made dhoka recipe

স্টেপ ৩ –  আর কম আঁচে ততক্ষন পর্যন্ত নাড়তে হবে যতক্ষননা ডালের জল ভাবটা শুকিয়ে আসছে আর ডাল মণ্ডের আকার নিচ্ছে। তারপর হয়ে গেলে নামিয়ে একটা থালায় তেল ব্রাশ করে নিয়ে সেখানে ডালটা ছড়িয়ে নিন। অল্প ঠান্ডা হলে নিজের পছন্দ মত শেপে কেটে নিয়ে কড়াইতে লাল করে ভেজে তুলে নিন। তারপর ধোকা একেবারে পারফেক্ট তৈরী হবে দেখবেন।

ধোকার ডালনা রেসিপি উপকরণ (Dhokar Dalna Recipe Ingredients)

১. ধোকা
২. আদা, কাঁচালঙ্কা বাটা
৩. গোটা গরম মশলা, কাঁচালঙ্কা
৪. তেজপাতা, শুকনোলঙ্কা, হিং
৫. ধনে গুঁড়ো, জিরে গুঁড়ো
৬. হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো
৭. টম্যাটো, কাজু, নারকেল কোৱা দিয়ে পেস্ট
৮. ঘি, স্বাদমত নুন, চিনি, রান্নার জন্য তেল

ধোকার ডালনা রেসিপি প্রণালী (Dhokar Dalna Recipe Instructions)

স্টেপ ১ – প্রথমে কড়াইতে তেল দিন, তেল গরম হলে তাতে গোটা গরম মশলা ফোঁড়ন দিতে হবে সাথে দুটো তেজপাতা আর শুকনোলঙ্কা, সামান্য হিং। ফোঁড়ন কিছুটা ভেজে নিয়ে তাতে বাকি আদা-কাঁচালঙ্কা বাটাটা দিয়ে দিন। অল্প জল দিয়ে একে একে জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো, হলুদ গুঁড়ো আর লঙ্কা গুঁড়ো দিন। মশলা ভালো করে ভাজতে হবে। তবে কম আঁচে যাতে পুড়ে না যায়।

motor dal diye dhokar dalna recipe

স্টেপ ২ – মিক্সিতে, অন্যদিকে টম্যাটো, কাজু, অল্প নারকেল কোৱা দিয়ে ভালো করে একটা মিহি পেস্ট তৈরী করে নিন। তারপর কড়াইতে সেই পেস্টটা দিয়ে দিন। স্বাদমত নুন আর সামান্য চিনি দিয়ে দেবেন। এবার ভালো করে মশলা নাড়তে থাকতে হবে যতক্ষননা মশলা থেকে তেল ছারে। তারপর মশলা থেকে যখন তেল ছাড়তে শুরু করেছে দেখবেন।

স্টেপ ৩ – কড়াইতে একটু বেশি পরিমানে উষ্ণ গরম জল দিয়ে দেবেন। ঝোল ফুটতে দিতে হবে ঝোল ফুটে উঠলে ভেজে রাখা ধোকা গুলো দিয়ে ১ চামচ ঘি আর কয়েকটা কাঁচালঙ্কা চিরে ঝোলে দিয়ে দিন। তারপর ঢাকা দিয়ে কিছুক্ষন রান্না করতে হবে। হয়ে গেলে গ্যাস অফ করে ১০ মিনিট মত ঢাকা দিয়ে ঐভাবেই রেখে দিন। তাহলে একেবারে পারফেক্ট হয়ে যাবে রান্না। তারপর পরিবেশন করবেন।

Related Post