স্বাদবদলে দুর্দান্ত আহার, যখন পাতে থাকবে এই টেস্টি কারি’! রইল রেসিপি

Capsicum Curry Recipe : মশলাদার এই ক্যাপসিকাম কারি একবার খেলে ভুলতে পারবেননা স্বাদ! দেখে নিন রেসিপি

Nandini

tasty and unique capsicam curry recipe

শীতকালে ফুলকপি খেয়ে খেয়ে বোর হয়ে গেছেন। চিন্তা করবেননা আপনার মুখের স্বাদ ফেরাতে আমরা হাজির হয়েছি দুর্দান্ত এক রেসিপি নিয়ে। বাচ্চা থেকে বয়স্ক কারুর পাতে পড়ে থাকবেনা এক টুকরো খাবারও। এই রান্না একবার করে নিজে খান ও সকলকে খাওয়ান। দেখবেন আঙ্গুল চেটে খাচ্ছেন সকলে। তো আসুন দেখে নেওয়া যাক আজকের স্পেশাল ঘরোয়া একটি পদ। রইল মশলা ক্যাপসিকাম কারি রেসিপি (Mashala Capsicum Curry)

tasty capsicam curry recipe

মশলা ক্যাপসিকাম কারি রেসিপি উপকরণ (Mashala Capsicum Curry Ingredients)

১. ক্যাপসিকাম ১ টা
২. পিঁয়াজ ১ টা ডুমো করে কাটা
৩. ১ টা পিঁয়াজ কুচি
৪. ১০-১২ টা কাজুবাদাম বাটা
৫. ২ টো মাঝারি সাইজের টম্যাটো পেস্ট
৬. ১-২ কাপ টক দই
৭. তেল ৩ বড় চামচ, গোটা জিরে
৮. আদা-রসুন বাটা
৯. হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, ধনে গুঁড়ো
১০. গরম মশলা গুঁড়ো, কাসৌরি মেথি গুঁড়ো
১১. স্বাদমত নুন, ২ কাপ মত জল

মশলা ক্যাপসিকাম কারি রেসিপি প্রণালী (Mashala Capsicum Curry Instructions)

স্টেপ ১ – প্রথমে ক্যাপসিকাম আর ১ টা পিঁয়াজ ডুমো করে অর্থাৎ মাঝারি সাইজ করে কেটে নিতে হবে। তারপর আঁচে কড়াই চাপান। তাতে ৩ চামচ মত তেল দিন। তেল হালকা গরম হলে তাতে ডুমো করে কাটা পিঁয়াজ আর ক্যাপসিকাম অল্প নুন সহযোগে হালকা লাল করে ভেজে তুলে নিতে হবে।

capsicam curry recipe

স্টেপ ২ – এবার ওই তেলেই গোটা জিরে ফোঁড়ন দিন। তারপর পিঁয়াজ কুচিটা কড়াইতে দিয়ে দিতে হবে। পিঁয়াজ হালকা বাদামি রং ধরা পর্যন্ত ভাজতে হবে। তারপর আদা-রসুন বাটা যোগ করতে হবে। রসুনের কাঁচা গন্ধ চলে যাওয়া পর্যন্ত ভালো করে ভেজে নিতে হবে।

আরও পড়ুনঃ স্বাদে ও গন্ধে ভরপুর সিমের এই রান্না পাতে পড়লে, একথালা ভাত হবে নিমেষে সাফ! রইল রেসিপি

mashala capsicam curry recipe

স্টেপ ৩ – তারপর কড়াইতে টম্যাটো পেস্টটা দিয়ে দিতে হবে। ভালো করে নাড়তে থাকতে হবে। মশলা থেকে তেল ছাড়লে হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, ধনে গুঁড়ো, দিয়ে আবার ভালো করে নাড়তে হবে। তারপর আবার যখন মশলার তেল ছাড়বে তখন কড়াইতে কাজুবাদামের পেস্টটা দিয়ে দিতে হবে।

capsicam mashala curry recipe

আরও পড়ুনঃ ‘মটরশুঁটি নিমোনা’ এই নিরামিষ রান্না একবার খেলে, মন চাইবে বারবার! রইল রেসিপি

স্টেপ ৪ – তারপর আবার ভালো করে নেড়ে নিয়ে গ্যাসের ফ্লেম অফ করে মশলাটা কিছুটা ঠান্ডা হতে দিন। আর তারপর কড়াইতে টক দই যোগ করতে হবে। নাহলে দই ফেটে যেতে পারে। তারপর সঙ্গে সঙ্গে গ্যাস ও করবেননা। আগে ১ মিনিট মত ভালো করে মিশিয়ে নিন। তারপর গ্যাস ও করে দিন।

tasty capsicam mashala curry recipe

স্টেপ ৫ – এবার ভেজে রাখা ক্যাপসিকাম আর পিঁয়াজ গুলো মশলায় দিয়ে দিতে হবে। বেশ ভালো করে মিশিয়ে নিয়ে স্বাদ অনুযায়ী নুন, গরম মশলা গুঁড়ো, কসৌরি মেথি গুঁড়ো দিয়ে ভালো করে মিশিয়ে নিয়ে ২-৩ কাপ পরিমান জল দিয়ে ফুটিয়ে নিন। শুখনো শুখনো হয়ে এলে নামিয়ে নিন। আর ভাত, রুটি কিংবা পরোটা যেকোনো কিছুর সাথে পরিবেশন করুন।

Related Post